তাপমাত্রা ৫১°, হজে গিয়ে গরমে মৃত্যু ৫৫০-রও বেশি হজযাত্রীর

Mecca


প্রচন্ড গরমে মক্কায় মৃত্যু শত শত হজযাত্রীর। মঙ্গলবার ফরাসি আউটলেট এজেন্স ফ্রান্স প্রেসকে (এএফপি) অনুসারে হজে গিয়ে কমপক্ষে ৫৫০ জন মারা গেছেন। নিহতদের মধ্যে ৩২৩ জন মিশরীয়, যাদের অধিকাংশই তাপজনিত অসুস্থতার কারণে মারা গেছে, দুই আরব কূটনীতিকের বরাত দিয়ে এএফপি জানিয়েছে।

পাশাপাশি জর্ডনের অন্তত ৬০ জন নাগরিকের মৃত্যু হয়েছে বলে খবর। মক্কার সবচেয়ে বড় মর্গ আল মুয়াইজেমে মৃতদেহের ভিড়। সময় যত গড়াচ্ছে পরিস্থিতি আরও গুরুতর আকার নিতে শুরু করেছে। অসুস্থ হয়ে পড়েছেন আরও কয়েক হাজার মানুষ। জানা গেছে প্রায় ২০০০ হজযাত্রী চিকিৎসাধীন রয়েছে।

গত 30 বছরে সৌদি আরবে হজের সময় পদদলিত, তাঁবুতে আগুন এবং অন্যান্য দুর্ঘটনায় শত শত মানুষের মৃত্যু হয়েছে।

সৌদি রাষ্ট্রীয় টিভি জানিয়েছে, সোমবার মক্কার গ্র্যান্ড মসজিদের তাপমাত্রা ৫১.৮ ডিগ্রি সেলসিয়াস (১২৫.২ ফারেনহাইট) পর্যন্ত বেড়েছে।

জার্নাল অফ ট্রাভেল অ্যান্ড মেডিসিনের 2024 সালের একটি গবেষণায় দেখা গেছে যে বৈশ্বিক তাপমাত্রা ক্রমবর্ধমান তাপ মোকাবেলার কৌশলগুলিকে ছাড়িয়ে যেতে পারে। জিওফিজিক্যাল রিসার্চ লেটারের 2019 সালের একটি গবেষণায় বলা হয়েছে যে জলবায়ু পরিবর্তনের কারণে শুষ্ক সৌদি আরবে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় হজ পালনকারী তীর্থযাত্রীরা "চরম বিপদের" সম্মুখীন হবেন।

তিউনিসিয়ার বার্তা সংস্থা তিউনিস আফ্রিক প্রেস মঙ্গলবার জানিয়েছে, হজের সময় তিউনিসিয়ার ৩৫ জন নাগরিকের মৃত্যু হয়েছে।