SSC Recruitment Scam: মেধাতালিকায় দ্বিতীয়, তবু চাকরি পাননি! এবার প্রশ্নের মুখে SSC 2020 

SSC Recruitment Scam


২০১৬ সালের পর এ বার ২০২০ সালের স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ নিয়েও প্রশ্ন উঠল। মেধাতালিকায় দ্বিতীয় স্থানে থাকবার পরেও পায়নি নিয়োগপত্র। এমন অভিযোগ নিয়েই এবার কলকাতা উচ্চ আদালতে এক চাকরিপ্রার্থী।


অভিযোগ, মেধাতালিকায় দ্বিতীয় হওয়া সত্ত্বেও তাঁকে চাকরি দেওয়া হয়নি। এ বিষয়ে এসএসসির কাছ থেকে রিপোর্ট তলব করেছে কলকাতা হাই কোর্ট।

বুধবার কলকাতা হাই কোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসুর বেঞ্চে এই মামলাটির শুনানি হয়। মামলাকারীর নাম রানি সোনা।

২০২০ সালের নিয়োগ প্রক্রিয়ায় অং‌শ নিয়েছিলেন তিনি। সাঁওতালি মিডিয়াম স্কুলের জীবন বিজ্ঞানের শিক্ষকের পরীক্ষায় দ্বিতীয় হয়েছিলেন বলে আদালতে জানিয়েছেন।

মামলাকারীর দাবি, এসএসসি যে মেধাতালিকা প্রকাশ করেছিল, তাতে তাঁর নাম দ্বিতীয়তে ছিল। কিন্তু তা সত্ত্বেও তিনি চাকরি পাননি। এতে বিস্ময় প্রকাশ করেছেন বিচারপতি বসু। তাঁর নির্দেশ, দু’সপ্তাহের মধ্যে এ বিষয়ে এসএসসিকে রিপোর্ট দিতে হবে। কেন মেধাতালিকায় দ্বিতীয় স্থানে থাকা সত্ত্বেও ওই মহিলাকে চাকরি দেওয়া হল না, তা আদালতে জানাতে হবে কমিশনকে।

মামলাকারীর আইনজীবী আশিসকুমার চৌধুরী আদালতে সওয়াল চলাকালীন জানান, তাঁর মক্কেল এসএসসির ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়ার চূড়ান্ত মেধাতালিকায় দ্বিতীয় হন। কিন্তু তাঁকে কাউন্সেলিংয়ে ডাকা হয়নি। নিয়োগ চেয়ে আবেদন করা হলেও এসএসসির তরফে কোনও সদুত্তর পাওয়া যায়নি বলে জানান তিনি।

একথা শুনে কার্যত তাজ্জব হয়ে যান বিচারপতি বিশ্বজিৎ বসু। বিস্ময় প্রকাশ করেন। এসএসসির আইনজীবী ডঃ সুতানু পাত্রের কাছে কী তথ্য রয়েছে, তা জানতে চান বিচারপতি। তিনি প্রশ্ন করেন, মেধাতালিকায় দ্বিতীয় স্থানে থাকা সত্ত্বেও কেন পেলেন না সুপারিশপত্র? এসএসসির কাছে আবেদন করেও কেন কোনও উত্তর পেলেন না?” আইনজীবী উত্তরে জানান, পুরো বিষয়টি কর্তৃপক্ষের কাছ থেকে জানতে হবে। আগামী দুই সপ্তাহের মধ্যে এসএসসির কাছ থেকে জবাব তলব করেন বিচারপতি।