৪০ পার তাপমাত্রা ! ঘূর্ণিঝড় রেমেল এর আশায় উত্তরের জেলাগুলি ! 

Heat wave



গত ৩-৪ দিন থেকে ক্রমশই বৃদ্ধি পাচ্ছে উত্তরের তাপমাত্রা। সাত বছরের রেকর্ড ভেঙ্গেছে কোচবিহার (Excessive Heat)। শুক্রবার চল্লিশ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করেছে জেলার তাপমাত্রা। আজ কোচবিহারের দিনহাটায় ৪০ ছুঁয়েছে তাপমাত্রা। এই প্রচন্ড তাপদাহ থেকে বাঁচতে এখন ঘূর্ণিঝড় রেমালের অপেক্ষায় উত্তরের জেলাগুলি।

আজ আলিপুরদুয়ারে সর্বোচ্চ তাপমাত্রা ছিলো ৪০ ডিগ্রি সেলসিয়াস। জলপাইগুড়িতে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। মালদাতেও ৩৯ ডিগ্রি। একদিকে যখন উত্তরের জেলাগুলিতে চরম তাপমাত্রা চলছে তখন এর পেছনে নওতাপ এর কথা স্যোসাল মিডিয়ায় প্রচার পাচ্ছে।

জ্যোতিষীরা জানিয়েছিলো যে আজ ২৫ মে থেকে শুরু হবে নওতাপ। এই সময় সূর্য যেন আগুন ছড়াতে শুরু করবে পৃথিবীর বুকে। সূর্য প্রতি বছর যে সময় রোহিণী নক্ষত্রে অবস্থান করে, সেই সময়টায় সবেচেয়ে বেশি গরম পড়ে। আজ ২৫ মে সকাল ৩টে ১৬ মিনিটে সূর্য রোহিণী নক্ষত্রে প্রবেশ করেছে। ১৫ দিন রোহিণী নক্ষত্রে অবস্থান করে মৃগশিরা নক্ষত্রে গোচর করবে সূর্য। রোহিণী নক্ষত্রে সূর্যের অবস্থানের এই ১৫ দিন সারা বছরের মধ্যে সবচেয়ে উষ্ণ হয়। সূর্য রোহিণী নক্ষত্রে ১৫ দিন থাকলেও তার মধ্যে প্রথম ৯ দিন গরম সবচেয়ে মারাত্মক আকার ধারণ করে। এই ৯ দিনকে নওতাপ বলা হয়। এই বছর নওতাপ চলবে ২৫ মে থেকে ২ জুন পর্যন্ত।

বৈদিক পঞ্জিকা অনুসারে প্রতি বছর জ্যৈষ্ঠ্য মাসের গোড়াতেই শুরু হয় নওতাপ। প্রতি বছর এই সময় তাপমাত্রা থাকে সবচেয়ে বেশি। জ্যোতিষশাস্ত্রে এই নয় দিনকেই নওতাপ বলা হচ্ছে। এই সময় সূর্য কিরণ সরাসরি পৃথিবীর উত্তর গোলার্ধে এসে পড়ে।

তবে যে কারনেই হোক ক্রমশই তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে উত্তরের জেলাগুলিতে। এর পেছনে যেমন বৃক্ষচ্ছেদনের কথা উঠে আসে তেমনি বায়ু দূষণও একটা বড় কারন। এই দুইয়ে মিলে উত্তরের জেলাগুলিতেও তাপমাত্রা বৃদ্ধি করছে।