সরকারি নির্দেশ: দেশের সব মোবাইল ব্যবহারকারীদের জন্য বড় খবর, ১৫ এপ্রিল থেকে বন্ধ হতে চলেছে এই পরিষেবা

mobile users
photo credit: GettyImages



দেশে প্রতিদিন অনলাইনে প্রতারণা বন্ধে বড় সিদ্ধান্ত নিয়েছে সরকার। টেলিকমিউনিকেশন বিভাগ সমস্ত টেলিকম কোম্পানিকে USSD ভিত্তিক কল ফরওয়ার্ডিং পরিষেবা বন্ধ করার নির্দেশ দিয়েছে। 15 এপ্রিল, 2024 এর পর থেকে দেশে কল ফরওয়ার্ডিং পরিষেবা বন্ধ হয়ে যাবে।

এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি বিভাগ দ্বারা জারি করা হয়েছে যাতে বলা হয়েছে যে USSD ভিত্তিক কল ফরওয়ার্ডিং এর সমস্ত লাইসেন্স 15 এপ্রিল থেকে অবৈধ হয়ে যাবে। অনলাইন জালিয়াতি ঠেকাতে এই সিদ্ধান্ত নিয়েছে অধিদপ্তর।

USSD একটি বৈশিষ্ট্য যার সাহায্যে একটি নির্দিষ্ট কোড ডায়াল করে একটি নম্বরে অনেক পরিষেবা সক্রিয় এবং নিষ্ক্রিয় করা যায়। ইউএসএসডি কোডের মাধ্যমেও আইএমইআই নম্বর সনাক্ত করা হয়।

কল ফরওয়ার্ডিং ফিচারের মাধ্যমে আপনার নম্বরে আসা মেসেজ, কল অন্য যেকোনো নম্বরে ফরওয়ার্ড করা যাবে। স্ক্যামাররা লোকজনকে ফোন করে বলে যে তারা তাদের টেলিকম কোম্পানির সাথে কথা বলছে। তারা আরও বলে যে আপনার নম্বরে নেটওয়ার্ক সমস্যা রয়েছে বলে সংস্থাটি লক্ষ্য করেছে। এটি কাটিয়ে উঠতে একটি নম্বর ডায়াল করুন এবং এই USSD নম্বরটি কল ফরওয়ার্ড করার জন্য ব্যবহার করা হয়। ইউএসএসডি কোড প্রবেশ করার পরে, সমস্ত বার্তা এবং কল স্ক্যামারের ফোনে ফরোয়ার্ড করা হয়, যার পরে তারা ওটিপি চেয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টটি ফাঁকা করতে পারে এবং সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টের অ্যাক্সেসও নিতে পারে। এমনকি কল ফরওয়ার্ড করার মাধ্যমে, আপনার নামে এবং নম্বরে অন্যান্য সিম কার্ডও জারি করা যেতে পারে।