উচ্চমাধ্যমিক সংস্কৃত সাজেশন ২০২৪, HS Sanskrit Suggestion 2024
১) ‘কথং চাসৌ স্বৰ্গান্ন বিশিষ্যতে' - কবি কাকে স্বর্গের চেয়ে বিশিষ্ট বলতে চেয়েছেন এবং কেন ?
২) আর্যাবর্ত ও স্বর্গের তুলনা যেভাবে ত্রিবিক্রমভট্ট করেছেন তা আলোচনা করো ?
৩) আর্যাবর্তের গ্রাম ও শহরে বর্ণনা দাও ?
৪) ‘সমস্ত ব্যাধিকরা পুরুষায়ূষজীবিন্য' প্রজাদের দীর্ঘজীবনের বর্ণনা দাও ।
বনগতা গুহা
১)‘কশ্যপোহলিপর্বা চেতি সহদরৌ’”- কশ্যপ ও অলিপর্বার সম্পর্ক এবং আর্থিক অবস্থার বর্ণনা দাও ?
২) “ততঃ পরং দৈবস্যায়ত্তম্ প্রসঙ্গ উল্লেখ করে উদ্ধৃতিটির তাৎপর্য ব্যাখ্যা করো ?
৩)‘বনগতাগুহা' গদ্যাংশের নামকরণের সার্থকতা বিচার করো ।
৪) ‘বনগতা গুহা’ গদ্যাংশটির সারসংক্ষেপ নিজের ভাষায় লেখো ।
৫)‘দ্বারং চ সপদি সংবৃত্তম্”- এখানে কোন দ্বারের কথা বলা হয়েছে ? দ্বারটি দ্রুত বন্ধ হল কেন ? ঘটনাটি বিবৃত করো ?
৬)‘বনগতাগুহা' গদ্যাংশে অলিপর্বা কর্তৃক দৃষ্ট দস্যুদের কার্যকলাপ বর্ণনা করো ।
অথবা
‘বনগতাগুহা’ অবলম্বনে বনের মধ্যে চোরদের কার্যকলাপ সংক্ষেপে বর্ণনা করো । ৭) ‘বনগতাগুহা’ অবলম্বনে অলিপর্বার চরিত্র বিশ্লেষণ করো ।
খ) পদ্যাংশ (যে-কোনো একটি )
অথবা
‘বনগতাগুহা’ অবলম্বনে বনের মধ্যে চোরদের কার্যকলাপ সংক্ষেপে বর্ণনা করো । ৭) ‘বনগতাগুহা’ অবলম্বনে অলিপর্বার চরিত্র বিশ্লেষণ করো ।
খ) পদ্যাংশ (যে-কোনো একটি )
শ্রীগঙ্গাস্তোত্রম
১) ত্বমসি গতির্মম খলু সংসারে - তুম্ বলতে কার কথা বলা হয়েছে ? তাঁর প্রতি কবির এরূপ আস্থার কারণ কী?
২) গঙ্গাস্তোত্রম্ ' - এ গঙ্গাকে যেভাবে বর্ণনা করা হয়েছে তা নিজের ভাষায় লেখ ?
৩) শ্রীশঙ্করাচার্য গঙ্গার জলের মহিমা ও রূপের যে বর্ণনা দিয়েছেন তা সংক্ষেপে আলোচনা করো ।
অথবা
পাঠ্যাংশ অবলম্বনে গঙ্গার মাহাত্ম্য বর্ণনা করো ।
শ্রীমদ্ভগবদ্গীতা
১) ভগবান শ্রীকৃষ্ণ যে নিষ্কাম কর্মযোগের কথা বলেছেন তার বিবরণ দাও ?
অথবা
‘কর্মযোগ’ পাঠ্যাংশটির সারমর্ম নিজের ভাষায় লেখ ।
অথবা
ভগবান শ্রীকৃষ্ণ অর্জুনকে যে উপদেশ দিয়েছেন তা প্রদান করো ।
২) যদ্ যদাচরতি শ্রেষ্ঠস্তত্তদেবেতরো জনঃ - তাৎপর্য লেখো ।
৩) মিথ্যাচার কাকে বলা হয়েছে লেখো । গীতার কর্মযোগ পাঠ্যাংশ অনুসারে লেখো ।
গ) নাট্যাংশ (যে-কোনো একটি )
বাসন্তিকস্বপ্নম্
১) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশে রাজা ও কৌমুদীর কথোপকথন নিজের ভাষায় বর্ণনা করো ।
২) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের চরিত্রগুলির পরিচয় দাও ।
৩) “নাড়িকা-অপি যুগায়তে” - ব্যাখ্যা করো ।
অথবা
বাসন্তিকস্বপ্নম্ এর প্রথম তিনটি শ্লোকের ভাবার্থ নিজের ভাষায় বর্ণনা করো ।
৩) “নাড়িকা-অপি যুগায়তে” - ব্যাখ্যা করো ।
অথবা
বাসন্তিকস্বপ্নম্ এর প্রথম তিনটি শ্লোকের ভাবার্থ নিজের ভাষায় বর্ণনা করো ।
৪) বাসন্তিকস্বপ্নম্ এর বিষয়বস্তু নিজের ভাষায় লেখো ?
৫) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা বনর্ণা করো ?
৬) ‘বিজয়তাম্ অস্মাকম্ অবনিপঃ' - উক্তিটি কার ? অবনিপঃ কে ? বক্তা তাঁর কাছে কেন এসেছিলেন ?
৫) বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা বনর্ণা করো ?
৬) ‘বিজয়তাম্ অস্মাকম্ অবনিপঃ' - উক্তিটি কার ? অবনিপঃ কে ? বক্তা তাঁর কাছে কেন এসেছিলেন ?
৭) কৌমুদীর চরিত্র চিত্রণ করো ।
ঘ) সাহিত্যের ইতিহাস (যে-কোনো একটি )
১) প্রাচীন ভারতের আয়ুর্বেদ চর্চা সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখো ?
অথবা
প্রাচীন ভারতে চিকিৎসাশাস্ত্রের চর্চা নিয়ে অল্প কিছু লেখো ।
ঘ) সাহিত্যের ইতিহাস (যে-কোনো একটি )
১) প্রাচীন ভারতের আয়ুর্বেদ চর্চা সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখো ?
অথবা
প্রাচীন ভারতে চিকিৎসাশাস্ত্রের চর্চা নিয়ে অল্প কিছু লেখো ।
২) চরকসংহিতা বিষয়ে সংক্ষেপে লেখো ।
৩) সুশ্রুতসংহিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো ।
৩) সুশ্রুতসংহিতার বিষয়বস্তু সংক্ষেপে আলোচনা করো ।
৪) জয়দেব ও গীতগোবিন্দম্ সম্পর্কে সংক্ষিপ্ত টীকা লেখো ?
৫) মেঘদূত সম্পর্কে একটি নিবন্ধ লেখো ।
৬) শূদ্রক সম্পর্কে নাতিদীর্ঘ প্রবন্ধ লেখো ।
ঙ) ভাষাতত্ত্ব (যে-কোনো একটি )
১) ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠির প্রধান বিভাজন কীসের ভিত্তিতে করা হয়েছে - উদাহরণসহ লেখো ?
৬) শূদ্রক সম্পর্কে নাতিদীর্ঘ প্রবন্ধ লেখো ।
ঙ) ভাষাতত্ত্ব (যে-কোনো একটি )
১) ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠির প্রধান বিভাজন কীসের ভিত্তিতে করা হয়েছে - উদাহরণসহ লেখো ?
২) ইন্দো-ইউরোপীয় ভাষাগোষ্ঠিতে সংস্কৃতের স্থান উল্লেখ করো ?
৩) ইন্দো-ইউরোপীয় দশটি ভাষাগোষ্ঠীর নাম লেখো ।
৪) ভারতীয় আর্যভাষার ক-টি স্তর ? কী কী ? নব্য ভারতীয় আর্যভাষা সম্বন্ধে যা জানো লেখো ।
চ) ভাবসম্প্রসারণ (যে-কোনো একটি )
১) দেশঃ পুণ্যতমোদ্দেশঃ কস্যাসৌ ন প্রিয়ো ভবেৎ
২) ততো অয়ম্ দ্রুততরং ক্রামনগরথ নিবৃত্তঃ ।
৩) ইন্দো-ইউরোপীয় দশটি ভাষাগোষ্ঠীর নাম লেখো ।
৪) ভারতীয় আর্যভাষার ক-টি স্তর ? কী কী ? নব্য ভারতীয় আর্যভাষা সম্বন্ধে যা জানো লেখো ।
চ) ভাবসম্প্রসারণ (যে-কোনো একটি )
১) দেশঃ পুণ্যতমোদ্দেশঃ কস্যাসৌ ন প্রিয়ো ভবেৎ
২) ততো অয়ম্ দ্রুততরং ক্রামনগরথ নিবৃত্তঃ ।
৩) ন কর্মণামনারম্ভানৈষ্কর্ম্যং পুরুষোহশূতে ।
৪) কর্মেন্দ্রিয়াণি সংযম্য য আস্তে মনসা স্মরন্ ।
৫) স্বধর্মে নিধনং শ্রেয়ঃ পরধর্মো ভয়াবহঃ ।
৬) অসক্তো হ্যাচর কর্ম পরমাপ্নোতি পুরুষঃ ।
৭) ন চ সন্ন্যাসনাদেব সিদ্ধিং সমধিগচ্ছতি ।
৮) নিয়তং কুরু কর্ম ত্বং কর্ম জ্যায়ো হ্যকর্মণঃ ।
৯) তব কৃপয়া চেন্মাতঃ স্রোতঃ স্নাতঃ পুনরপি জঠরে সোহপি ন জাতঃ ।
৮) নিয়তং কুরু কর্ম ত্বং কর্ম জ্যায়ো হ্যকর্মণঃ ।
৯) তব কৃপয়া চেন্মাতঃ স্রোতঃ স্নাতঃ পুনরপি জঠরে সোহপি ন জাতঃ ।
১০) ত্বমসি গতিমম খলু সংসারে ।
অনুচ্ছেদ রচনা (যে-কোনো একটি )
অনুচ্ছেদ রচনা (যে-কোনো একটি )
১)আস্মাকম্ বিদ্যালয়ঃ
২) পরিবেশদূষণম্
৩) শারদোৎসবঃ /তব প্রিয়ঃ ঋতুঃ
৩) শারদোৎসবঃ /তব প্রিয়ঃ ঋতুঃ
৪) রামায়ণম্
৫) মহাভারতম্
৫) মহাভারতম্
৬) বিদ্যারত্নং মহাধনম্
৭) ছাত্রজীবনম্
৮) অর্ন্তজালম্
৯) তব জীবনে স্মরনীয়ম্ দিনম
১০) রবীন্দ্রনাথঃ
১১) তব আদর্শ পুরুষঃ ( বিবেকানন্দঃ )
বাংলা থেকে সংস্কৃত অনুবাদ করো ( যে-কোনো একটি )
২০১৫ থেকে ২০২২ সালের প্রশ্নপত্র ও ভালো করে দেখো ।
৭) ছাত্রজীবনম্
৮) অর্ন্তজালম্
৯) তব জীবনে স্মরনীয়ম্ দিনম
১০) রবীন্দ্রনাথঃ
১১) তব আদর্শ পুরুষঃ ( বিবেকানন্দঃ )
বাংলা থেকে সংস্কৃত অনুবাদ করো ( যে-কোনো একটি )
২০১৫ থেকে ২০২২ সালের প্রশ্নপত্র ও ভালো করে দেখো ।
0 মন্তব্যসমূহ
Thank you so much for your kindness and support. Your generosity means the world to me. 😊