weather update:  ভয়াবহ শৈত্যপ্রবাহের সতর্কতা, জানুন আবহাওয়ার খবর

ভয়াবহ শৈত্যপ্রবাহের সতর্কতা, জানুন আবহাওয়ার খবর



পাহাড় থেকে আসা ঠাণ্ডা বাতাসের কারণে পাঞ্জাব ও হরিয়ানা সহ গোটা উত্তর ভারত তীব্র শৈত্যপ্রবাহের কবলে পড়েছে। সূর্যের আলো না থাকায় শীত বেড়েছে। দিল্লি, পাঞ্জাব ও হরিয়ানায় তীব্র ঠান্ডার হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ঘন কুয়াশার কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে সড়ক, ট্রেন ও বিমান চলাচল। মঙ্গলবার গভীর রাত থেকে ঘন কুয়াশার কারণে 225টি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বিলম্বিত হয়েছে। একই সময়ে, 125টিরও বেশি ট্রেন 2-10 ঘন্টা দেরিতে চলেছিল।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, 17 জানুয়ারি পশ্চিমী ঝড়ের কারণে পার্বত্য অঞ্চলে হালকা তুষারপাত হতে পারে।

আবহাওয়া দপ্তরের খবর অনুসারে ১১ থেকে ১৭ই জানুয়ারি ২০২৪ পর্যন্ত ৭ দিন সময়সীমার মধ্যে পুরুলিয়া জেলার বেশ কিছু অঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহের সম্ভাবনা রয়েছে।

এছাড়াও কয়েকটি অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা নেমে যাবে ৩-৬°সে এর আশেপাশে। বাকি অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ৫ থেকে ১০°সে এর আশেপাশে। এমনকি পুরুলিয়ার কিছু অঞ্চলে ভূমি তুষার বা গ্রাউন্ড ফ্রস্টের মতো পরিস্থিতি তৈরি হতে পারে। এককথায় হিমশীতল উত্তরে বাতাসের সঙ্গে তীব্র থেকে তীব্রতর শীতের সতর্কতা পুরুলিয়া জেলাজুড়ে।

উত্তরবঙ্গেও শীতের তান্ডব চলবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আগামী ৭২ ঘন্টায় উত্তরবঙ্গের তরাই ও ডুয়ার্স অঞ্চলে কুয়াশার সম্ভাবনা থাকলেও সুউচ্চ পার্বত্য অঞ্চলে রৌদ্রজ্জ্বল শুষ্ক আবহাওয়া সহ কনকনে ঠাণ্ডা অনুভব হবে। দার্জিলিং এর সর্বনিম্ন তাপমাত্রা নেমে যেতে পারে ০-৩°সে এর আশেপাশে। সান্দাকফু ও ফালুটে সর্বনিম্ন তাপমাত্রা নেমে যাবে হিমাঙ্কের নীচে।

বাংলায় আগামী ৩ দিন উত্তর ও দক্ষিণে তাপমাত্রা কমার পূর্বাভাস রয়েছে। বৃহস্পতিবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭.১ ডিগ্রি সেলসিয়াস। আশা করা হচ্ছে, পৌষ সংক্রান্তির আগে আর পরে শীতের কনকনানি অনুভূত হতে চলেছে।