Weather Update Today : ঘন কুয়াশার সাথে হাড়কাপানো ঠান্ডা, জানুন আবহাওয়ার খবর

Weather Update Today


Weather Update Today : কুয়াশার কারণে দৃশ্যমানতা মারাত্মকভাবে কমে যাওয়ায় সড়ক, রেল ও বিমান চলাচল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার দিল্লি থেকে আটটি ফ্লাইট ডাইভার্ট করা হয়েছে। সকাল সাড়ে ৮টায় জাতীয় রাজধানীর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দৃশ্যমানতা শূন্য ছিল।

উত্তর ভারতে আবহাওয়া সম্পূর্ণ পাল্টে গেছে। ঘন কুয়াশার কারণে মানুষের সমস্যা বেড়েছে। ঠান্ডার পাশাপাশি মঙ্গলবার সকালে দিল্লি-এনসিআর-এর রাস্তায় হালকা কুয়াশাও দেখা গিয়েছে। সকালে যমুনার তীরে কুয়াশার আস্তরণ দেখা যায়।

কুয়াশার কারণে ট্রেনের গতি কমে গেছে, ট্রেনের সর্বোচ্চ গতি হয়েছে ১৫ থেকে ২০ কিলোমিটার। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং পূর্ব মধ্যপ্রদেশে ঘন কুয়াশা বিরাজ করছে। ওড়িশায় হালকা কুয়াশা এবং ত্রিপুরায় মাঝারি কুয়াশা ছিল।

সকাল ৮.৩০ টার দিকে পাঞ্জাবের অমৃতসর, লুধিয়ানা এবং পাতিয়ালা, আম্বালা, হিসার, হরিয়ানার কর্নালে দৃশ্যমানতা 200 মিটারের কম ছিল। ভিওয়ানিতে 50, রোহতকে 200, দিল্লির পালামে 50, সাফদারজংয়ে 200, উত্তর প্রদেশের ঝাঁসি এবং বারাণসীতে 25, মিরাট এবং লখনউতে 50, বেরেলিতে 200 জন দৃশ্যমানতা ছিল। সকালে IGI বিমানবন্দর পালামে ঘন কুয়াশা ছিল। সাধারণ দৃশ্যমানতা 50 মিটারে ছিল এবং বেশিরভাগ বিমানবন্দর RVR সীমাতে ছিল।

গতকাল, দিল্লি এবং কাশ্মীর থেকে সুদূর দক্ষিণে তেলেঙ্গানা এবং দক্ষিণ-পূর্বে ওড়িশা পর্যন্ত 11টি রাজ্যে কুয়াশার কারণে গতি থেমে গেছে। দৃশ্যমানতা মারাত্মকভাবে কমে যাওয়ায় সড়ক, রেল ও বিমান চলাচল মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। দিল্লি থেকে আটটি ফ্লাইট ডাইভার্ট করা হয়েছে। উত্তরপ্রদেশ, হরিয়ানা, পাঞ্জাব, রাজস্থান ও তেলেঙ্গানায় সড়ক দুর্ঘটনায় ১৯ জন প্রাণ হারিয়েছেন। জম্মু ও কাশ্মীরের অনেক জায়গায় পারদ শূন্যের নিচে নেমে গেছে। পহেলগাম সেখানে সবচেয়ে বেশি ঠান্ডা ছিল।

সকাল সাড়ে ৮টায় জাতীয় রাজধানীর ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে দৃশ্যমানতা শূন্য ছিল। তারপর পরিস্থিতির কিছুটা উন্নতি হয় এবং দৃশ্যমানতা 125 থেকে 175 মিটারে বৃদ্ধি পায়। এর ফলে অনেক ফ্লাইটে বিলম্ব হয়। সাতটি ফ্লাইট জয়পুরে এবং একটি আহমেদাবাদে পাঠানো হয়েছিল। দিল্লি বিমানবন্দর প্রশাসন যাত্রীদের তাদের ফ্লাইট ধরতে যাওয়ার আগে সংশোধিত সময়সূচী পরীক্ষা করার পরামর্শ দিয়েছে।

দারাবাদ বিমানবন্দরেও, মুম্বাই এবং ব্যাঙ্গালোর থেকে আসা দুটি ভিস্তারা ফ্লাইট খারাপ আবহাওয়ার কারণে ফিরিয়ে দেওয়া হয়েছিল। ২০টির বেশি ট্রেনের চলাচলও ব্যাহত হয়েছে। আবহাওয়াবিদদের মতে, বছরের শেষ দিনে আবহাওয়ার পরিবর্তনের কারণে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং তামিলনাড়ুতে বৃষ্টি হতে পারে।

জম্মু ও কাশ্মীরে ঘন কুয়াশা এবং ঠান্ডার দ্বিগুণ ধাক্কা লেগেছে। সোমবার সকালে শ্রীনগরে দৃশ্যমানতা ছিল ১০০ মিটারেরও কম। তুষারপাতের কারণে শ্রীনগর সহ প্রধান স্থানে পারদ শূন্যের নিচে রয়েছে। মাইনাস ৪.৩ ডিগ্রিতে সবচেয়ে ঠান্ডা ছিল পাহলগাম।

কুয়াশার কারণে উত্তরপ্রদেশের হাপুড়ে জাতীয় সড়কে একের পর এক 18টি গাড়ির সংঘর্ষ হয়েছে। অনেক যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে। দুর্ঘটনায় একজন আহত হয়েছেন। এ কারণে মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

হাতরাসেও আটটি গাড়ির মধ্যে সংঘর্ষে ২৮ জন আহত হয়েছে। ঝাঁসিতে তিনটি গাড়ির সংঘর্ষ। একটি পর্যটক বাস একটি ট্রাকের সাথে সংঘর্ষে দুইজন প্রাণ হারিয়েছে। আহত ১৫ জন।

রাজস্থানে সড়ক দুর্ঘটনায় তিনজন, পাঞ্জাবে দুইজন এবং তেলেঙ্গানায় নয়জন মারা গেছে। হরিয়ানায় কুয়াশার কারণে পাঁচটি দুর্ঘটনায় তিনজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ৩০ জন।

কুয়াশা থেকে এখনো রেহাই নেই। আগামী ৩ থেকে ৪ দিন ধরে উত্তর-পশ্চিম ভারত এবং মধ্য ভারতে কুয়াশার প্রকোপ থাকবে। এমনই জানানো হয় আবহাওয়া দফতরের তরফে।