DA News: বড় ধাক্কা ! ডিএ নিয়ে সুপ্রিম কোর্টে আর্জি খারিজ রাজ্য সরকারি কর্মচারীদের

supreme court of india front view



DA News: বকেয়া মহার্ঘ ভাতা (DA News) মামলা নিয়ে সুপ্রিম কোর্টে বড় ধাক্কা খেল রাজ্য সরকারি কর্মচারীরা । দীর্ঘদিন থেকে সুপ্রীম কোর্টে শুনানির জন্য একের পর এক তারিখ পরছিলো। ফলে বারবার পিছিয়ে যাচ্ছিলে ডিএ মামলা।

আগামী ৫ ফেব্রুয়ারি ডিএ মামলার শুনানির পরবর্তী তারিখ ধার্য করা হয়েছে। কলকাতা হাইকোর্টে জয় পেলেও রাজ্য সরকার ২০২২ সালের ৩ নভেম্বর সুপ্রীম কোর্টে যায়। সরকারী কর্মচারীরাও সুপ্রীম লড়াইয়ের জন্য ঝাপিয়ে পড়ে। কিন্তু গত ৩ নভেম্বর তারিখে ১০ বার মামলা পিছিয়ে নতুন তারিখ ধার্য করা হয়।


প্রসঙ্গত কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের রায় চ্যালেঞ্জ করে যে SLP গত বছরের নভেম্বরে সুপ্রিম কোর্টে দাখিল করেছে রাজ্য সরকার। তারপর থেকে একাধিকবার শীর্ষ আদালতে সেই মামলা উঠেছে। কিন্তু মামলার (dearness allowance) চূড়ান্ত নিষ্পত্তি হয়নি। বিভিন্ন কারণে মামলার শুনানি পিছিয়ে গিয়েছে। তারপর গ্রীষ্মকালীন অবসরের আগে সুপ্রিম কোর্টে যখন মামলাটি উঠেছিল, তখন ১৪ জুলাই নয়া শুনানির ধার্য করা হয়েছে। সেদিনও বিস্তৃত শুনানির প্রয়োজন বলে আরও সময় নিয়েছে সুপ্রিম কোর্ট।


গত ৩ নভেম্বর ২০২৩ তারিখেও একইভাবে পিছিয়ে যায় ডিএ (dearness allowance) মামলা। এই মামলার নিষ্পত্তির দিকে তাকিয়ে আছেন পশ্চিমবঙ্গের সকল সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।

ফলে সরকারী কর্মচারীরা ডিএ (dearness allowance) মামলা দ্রুত শুনানির জন্য সুপ্রীম কোর্টে আবেদন জানান। কিন্তু শুক্রবার সেই আর্জি খারিজ করে দিল সুপ্রীম কোর্ট।

প্রসঙ্গত পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারী ও পেনশনাররা এখন ৬ শতাংশ হারে মহার্ঘ ভাতা (Dearness Allowance) পাচ্ছেন। অথচ AICPI অনুযায়ী কেন্দ্র সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ বর্তমানে ৪২ শতাংশ।