Same Sex Marriage: সমলিঙ্গ বিয়ে মামলায় রায় ঘোষণা সুপ্রিমকোর্টের


SC
Supreme Court of India 



ভারতে সমলিঙ্গের বিয়ের বৈধতা আইনি স্বীকৃতি পায় কিনা সেদিকেই নজর ছিল সকলের। টানা কয়েকদিন শুনানির পর এই মামলার রায় সংরক্ষিত করে রাখে সুপ্রিমকোর্ট। আজ সেই রায় দানের কথা। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতি হিমা কোহলি, বিচারপতি পি.এস নরসিমহা, বিচারপতি এস.কে কাউল, বিচারপতি এস. আর ভাট এর নেতৃত্বাধীন বেঞ্চ আজ রায় দান করেন।



প্রধান বিচারপতি শুনানিতে বলেন “বিশেষ বিবাহ আইনে বদল আনতে হলে সেটা সংসদ করতে পারবে। আদালতে কোনও ধারা যুক্ত করলে তা হস্তক্ষেপ করা হবে।” আদালত আইন তৈরি করতে পারে না কিন্তু ব্যাখা করতে পারে। 


প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় বলেছেন, একজন ব্যক্তিকে শুধুমাত্র তার লিঙ্গের ভিত্তিতে বিয়ে করা থেকে আটকানো যাবে না। ট্রান্সজেন্ডার ব্যক্তিদের ব্যক্তিগত আইন সহ বিদ্যমান আইন অনুসারেই বিবাহ করার অধিকার রয়েছে। সমকামী দম্পতি সহ অবিবাহিত দম্পতিরা যৌথভাবে একটি সন্তান দত্তক নিতে পারেন। অবিবাহিত দম্পতিদের সন্তান দত্তক নিতে বাধা দেওয়া ঠিক নয়, মন্তব্য প্রধান বিচারপতির। 



সমলিঙ্গ বিবাহ নিয়ে কেন্দ্র ও রাজ্য সরকারকে একগুচ্ছ নির্দেশ দিলেন প্রধান বিচারপতি। আমেরিকা, অস্ট্রেলিয়া-সহ বহু দেশে সমলিঙ্গের বিয়ে আইনি স্বীকৃত পেয়েছে। সেই তালিকায় এবার নাম লেখাল ভারত। গত কয়েক মাস অপেক্ষার খুশির হাওয়া এলজিবিটিকিউ সমাজে।