How To Get Good Interest on FD: কীভাবে FD তে ভাল সুদ পাবেন, জেনেনিন উপায় 

How To Get Good Interest on FD



সম্প্রতি, RBI MPC বৈঠকের পরে রেপো রেটে কোনও পরিবর্তন করেনি। এই নিয়ে টানা তৃতীয়বারের মতো রেপো রেট পুরনো পর্যায়ে বহাল রাখা হয়েছে। তবে মুদ্রাস্ফীতির হার রেকর্ড স্তরে পৌঁছানোর পরে, আগামী সময়ে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রিজার্ভ ব্যাঙ্ককে কিছু কঠোর পদক্ষেপ নিতে হতে পারে। গত বছর, যখন 2022 সালের মে থেকে রেপো রেট বাড়ানো হয়েছিল, তখন ব্যাঙ্কগুলি FD-তে সুদের হারও বাড়িয়েছিল। অনেক ব্যাঙ্ক প্রবীণ নাগরিক এবং কিছু নির্বাচিত গ্রাহকদের FD-এর উপর 9% এর বেশি সুদ দিচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন যে আগামী সময়ে রেপো হারে কোনও পরিবর্তন হবে না বলে আশা করা হচ্ছে। যদি রেপো রেট এর বেশি না বাড়ে, তাহলে FD-তে সুদের হার আরও বৃদ্ধির সম্ভাবনা নগণ্য। আপনি যদি FD-তে উচ্চ সুদ পেতে চান, তাহলে উচ্চ সুদের হারে FD বুক করার এটাই সেরা সময়। আপনি যখন একটি নির্দিষ্ট হারে FD করেন, তখন আমানতের সময়কালে এর সুদের হারে কোনো পরিবর্তন হয় না।

গত তিনটি আর্থিক পর্যালোচনা নীতির পর থেকে রেপো হারে কোনো পরিবর্তন হয়নি। রিভার্স রেপো রেটও পুরনো হারে বজায় রেখেছে RBI। বিশেষজ্ঞরা বলছেন যে খুচরা বিনিয়োগকারীদের এফডি-তে টাকা লক করার এটাই সেরা সময়। প্রকৃতপক্ষে, সুদের হার এই সময়ে তাদের শীর্ষে রয়েছে। আমরা আগামী সময়ে সুদের হার হ্রাস দেখতে পেতে পারি। অতীতে কয়েকটি বড় ব্যাংক সুদের হার কমিয়েছে।

অন্য একজন বিশেষজ্ঞ বলেছেন যে কখনও কখনও ক্রমবর্ধমান সুদের হারের সুবিধা নিতে 30 দিনের জন্য এফডি স্বয়ংক্রিয় পুনর্নবীকরণ মোডে রাখা বোধগম্য হয়। কিন্তু এখন যেহেতু আরবিআই সুদের হার বাড়ায়নি এবং রেপো রেট বন্ধ করার পরিপ্রেক্ষিতে, বর্তমান সুদের হারে দীর্ঘ সময়ের জন্য অর্থ FD-তে রাখা একটি বুদ্ধিমানের পদক্ষেপ হবে।