Cyber Security: সরকারি কর্মকর্তাদের জন্য বড় আপডেট, সাইবার নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে 

cyber security



Cyber Security: ইন্টারনেট মানুষের কাছে যেমন সহজলভ্য হচ্ছে, তেমনি সাইবার অপরাধের ঘটনাও ক্রমাগত বাড়ছে। দেশে বিভিন্নভাবে প্রতারকরা সাধারণ মানুষকে সাইবার জালে ফাঁসিয়ে দেয়, যার ফলে অধিকাংশ মানুষকে আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। যদিও সাইবার অপরাধ দমনে সময়ে সময়ে অনেক পদক্ষেপও নেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে, এখন সাইবার অপরাধ দমনে একটি নতুন আপডেট এসেছে এবং এই আপডেটটি সরকারি কর্মকর্তাদের জন্য খুবই উপযোগী প্রমাণিত হতে পারে। আসলে, গুগল ক্লাউড CERT-In এর সাথে একটি গুরুত্বপূর্ণ চুক্তি করেছে।

প্রকৃতপক্ষে, গুগল ক্লাউড CERT-In, সরকারের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স ইউনিটের সাথে চুক্তি করেছে, 1,000 সরকারি কর্মকর্তাকে প্রশিক্ষণ দিতে এবং প্রশিক্ষণার্থীদের এক লাখ সাইবার নিরাপত্তা শংসাপত্র বৃত্তি প্রদানের জন্য। বৃহস্পতিবার বিশ্ব প্রযুক্তি প্রতিষ্ঠানটি এ ঘোষণা দিয়েছে। CERT-In ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের (MeitY) একটি অংশ। এই মন্ত্রক সাইবার নিরাপত্তা হুমকি, হ্যাকিং এবং অন্যান্য সাইবার সম্পর্কিত বিষয়গুলি দেখে।

মার্কিন সংস্থাটি বিবৃতিতে বলেছে, সরকারি কর্মকর্তাদের "সাইবার পাওয়ার" সাইবার প্রতিরক্ষা সর্বোত্তম অনুশীলনে প্রশিক্ষণ দেওয়া হবে। "এর মধ্যে রয়েছে জেনারেটিভ এআই ব্যবহার করা এবং গুগল ক্লাউড এবং ম্যান্ডিয়েন্ট বিশেষজ্ঞদের নেতৃত্বে সাইবার সিকিউরিটি এআই হ্যাকাথন আয়োজন করা।" সাইবার সিকিউরিটি সম্পর্কে সরকারি কর্মকর্তারা যত বেশি জানবেন, তারা তত ভালো কাজ করতে পারবেন।

অন্যদিকে, CERT-In-এর মহাপরিচালক সঞ্জয় বহল বলেছেন, "সাইবার নিরাপত্তা হল আমাদের ডিজিটাল ভবিষ্যতের মূল ভিত্তি এবং জেনারেটিভ AI-এর শক্তিকে কাজে লাগানো আমাদের এই ক্রমবর্ধমান ল্যান্ডস্কেপে এগিয়ে থাকতে সাহায্য করবে।" একই সাথে, আগামী সময়গুলোও ক্রমাগত ডিজিটাল প্রচার করছে, যার কারণে সাইবার নিরাপত্তার গুরুত্বও অনেক বেড়েছে।