Chandrayaan-3: আগামী ১২ টা দিন চন্দ্রযান-৩-এর সামনে কঠিন চ্যালেঞ্জ

Chandrayaan-3


চন্দ্রযান 3 (Chandrayaan-3) -এর জন্য এখন কঠিন এবং জটিল পর্যায় শুরু হয়েছে। আগামী কয়েকদিন পর ভারতের চন্দ্রযান-৩ (Chandrayaan-3) মিশন কঠিন পর্যায়ে প্রবেশ করতে চলেছে। এই মিশনের সাফল্যের জন্য পরবর্তী 12 দিন অত্যন্ত গুরুত্বপূর্ণ।

চন্দ্রযান (Chandrayaan-3), যেটি চাঁদের কক্ষপথে প্রবেশ করেছে, 14 আগস্ট চাঁদের পৃষ্ঠ থেকে তার দূরত্ব আরও কমিয়ে দেবে। বর্তমানে চন্দ্রযান-৩ চন্দ্রের কক্ষপথে রয়েছে যার ব্যাসার্ধ ১৭৪ x ১৪৩৭ কিমি। 9 আগস্ট, চন্দ্রপৃষ্ঠ থেকে চন্দ্রযান-3 (Chandrayaan-3)-এর সর্বোচ্চ দূরত্ব 4313 কিলোমিটার থেকে কমিয়ে 1437 কিলোমিটার করা হয়েছিল। আগামী 6 দিনের মধ্যে অর্থাৎ 17 আগস্টের মধ্যে এটি 100 কিলোমিটার x 100 কিলোমিটার কক্ষপথে স্থাপন করা হবে। এমন একটি দিন হবে যখন চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার বিদ্যমান প্রপালশন মডিউল থেকে আলাদা হয়ে যাবে।

17 আগস্ট চন্দ্রযানকে (Chandrayaan-3) 100 কিলোমিটার x 100 কিলোমিটার কক্ষপথে নিয়ে যাওয়ার আগে একটি বড় চ্যালেঞ্জ হবে। এই কক্ষপথে ইতিমধ্যে উপস্থিত নাসা এবং কোরিয়ান স্পেস এজেন্সির অরবিটারের সাথে সংঘর্ষ এড়ানোও গুরুত্বপূর্ণ। ISRO-এর চন্দ্রযান 2-এর অরবিটারও এই কক্ষপথে রয়েছে। এ ছাড়া চন্দ্রযান-১ এবং জাপানের ওউএনএ এখন অকেজো কিন্তু চাঁদের কক্ষপথে রয়েছে। চন্দ্রযান-3 (Chandrayaan-3) কে এদের এড়াতে হবে।

অর্ধ ডজন মহাকাশযান ইতিমধ্যেই চাঁদের 100 কিলোমিটার x 100 কিলোমিটার কক্ষপথে উপস্থিত রয়েছে। পৃথিবী থেকে 3.70 লক্ষ কিলোমিটারেরও বেশি দূরত্বে মহাকাশযানের মধ্যে সংঘর্ষ এড়াতে রুট নির্ধারণ এবং পরিবর্তন একটি অত্যন্ত জটিল প্রক্রিয়া। এই ভুলের অর্থ শুধু একটি বড় দুর্ঘটনা নয়, অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক সংকটও তৈরি হবে।

ISRO-এর সামনে, অন্যান্য মহাকাশ সংস্থাগুলির সাথে তাল মিলিয়ে চলার দায়িত্বের পাশাপাশি এর হিসাব সঠিকভাবে পর্যবেক্ষণ করা। সিস্টেম ফর সেফ অ্যান্ড সাসটেইনেবল স্পেস অপারেশনস ম্যানেজমেন্ট (IS4OM) টিম প্রতিটি লুনার অরবিট লোয়ারিং অপারেশন নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। ISRO ইন্টার এজেন্সি স্পেস ডেব্রিস কোঅর্ডিনেশন কমিটি (IADC)-এর মতো আন্তর্জাতিক সংস্থাগুলির সাথেও যোগাযোগ করছে৷

2019 সালে যাত্রা করা চন্দ্রযান 2 এর অরবিটারকে সংঘর্ষ এড়াতে তিনবার কৌশল করতে হয়েছে। চন্দ্রযান 3 (Chandrayaan-3) কে রাশিয়ার LUNA-25 এর সাথেও সতর্ক থাকতে হবে, যা 16 আগস্ট চাঁদের 100km x 100km কক্ষপথে পৌঁছাবে। 21-23 আগস্টের মধ্যে চাঁদ দক্ষিণ মেরুতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। চন্দ্রযান-৩ (Chandrayaan-3)-কে 23-24 আগস্টের মধ্যে সফট ল্যান্ডিং করতে হবে।