Russia Lunar Mission: প্রায় ৫০ বছর পর এমন পদক্ষেপ নিচ্ছে রাশিয়া

Russia-first-lunar-lander-mission-in-half-century-scaled
photo source: reuters



বিশ্বের দৃষ্টি বর্তমানে ভারতের মিশন চন্দ্রযান-৩ এর দিকে । অন্যদিকে রাশিয়া আবারও তার মিশন মুন (Russia Lunar Mission) উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে। প্রায় ৫০ বছর পর এমন পদক্ষেপ নিচ্ছে রাশিয়া। রাশিয়ার এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বহু বছর বিলম্বের পর আমরা এই সপ্তাহের ১১ আগস্ট শুক্রবার চাঁদে আমাদের চাঁদ মিশন লুনা-২৫ (Russia Lunar Mission) উৎক্ষেপণের পরিকল্পনা করছি। রাশিয়ার মহাকাশ সংস্থা রোসকসমসও বিষয়টি নিশ্চিত করেছে। এর আগে 1976 সালে লুনা-24 উৎক্ষেপণ করেছিল রোসকসমস।


এ বিষয়ে একটি বিবৃতি দিয়েছে রসকসমস। এতে বলা হয়েছে যে লঞ্চটি 11 আগস্ট অনুষ্ঠিত হবে। এটি রাজধানী মস্কো থেকে প্রায় 5,550 কিলোমিটার পূর্বে অবস্থিত ভোস্টোচনি কসমোড্রোম থেকে উৎক্ষেপণ করা হবে। এটি সয়ুজ-২ রকেটের মাধ্যমে উৎক্ষেপণ করা হবে। খবরে বলা হয়েছে, এর জন্য সেখান থেকে একটি গ্রাম খালি করা হবে।


বিজ্ঞানীরা বলছেন যে গ্রামটি সেই এলাকায় আসে যেখানে রকেট বুস্টার বিচ্ছেদের জন্য পড়তে পারে। রাশিয়ান স্পেস এজেন্সিও তাদের বিবৃতিতে বলেছে যে লুনা-25 (Russia Lunar Mission) এর উদ্দেশ্য চাঁদে সফট ল্যান্ডিং টেস্টিং করা। মাটি ও জলের নমুনা সংগ্রহ ও বিশ্লেষণ করা। এছাড়াও দীর্ঘমেয়াদী বৈজ্ঞানিক গবেষণা ।


প্রায় এক মাস আগে, রাশিয়ান মহাকাশ সংস্থা এনপিও লাভোচকিনা, চাঁদের ল্যান্ডারের নির্মাতা, ঘোষণা করেছিলেন যে লুনা-25 মহাকাশযানের কাজ শেষ হয়েছে। রুশ স্পেস এজেন্সির দাবি, লুনা-২৫ (Russia Lunar Mission) সয়ুজ-২ ফ্রেগাট বুস্টারে লঞ্চ করা হবে। প্রায় 800 কেজি ওজনের ল্যান্ডারটি চাঁদের দক্ষিণ মেরুতে পৌঁছানো প্রথম ল্যান্ডার হবে। এর পাশাপাশি রাশিয়াও আশা প্রকাশ করেছে যে চাঁদে সফল অবতরণের পর তাদের ল্যান্ডারটি প্রায় এক বছর চাঁদে কাজ চালিয়ে যাবে।


উল্লেখযোগ্যভাবে, রাশিয়ার লুনা-25 (Russia Lunar Mission) উৎক্ষেপণ তার নতুন চন্দ্র মিশনের অধীনে প্রথম পদক্ষেপ। রাশিয়ার এই পদক্ষেপ এমন এক সময়ে যখন ইউক্রেনের সঙ্গে যুদ্ধ চলছে। দুই দেশের মধ্যে এক বছরেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে। দুই দেশের মধ্যে এই যুদ্ধের কারণে পশ্চিমা দেশগুলোতে উত্তেজনা বিরাজ করছে এবং তারা রাশিয়ার এই পদক্ষেপে খুবই ক্ষুব্ধ। এসব দেশের অসন্তোষের মধ্যেই চীনের সঙ্গে মহাকাশে সহযোগিতা বাড়াতে নিয়োজিত রয়েছে।