ইন্দুবালার কচুবাটা রেসিপি মৌসোনার বাঙালির হেঁশেলে


mousona ghosh indubala




ইন্দুবালার ভাতের হোটেল একেকটি রান্নার স্মৃতি হিসেবে গল্প এগিয়েছে। চোখ ধাঁধানো রেস্তরাঁর খানাখাজানা নয়, ‘ইন্দুবালা ভাতের হোটেল’ মানে কচু বাটা, আর মাছের ঝোলের স্মৃতি। এই সিরিজ জনপ্রিয় হওয়ার সাথে সাথে ইন্দুবালার কচুবাটার প্রতিও আকর্ষন তৈরি হয়েছে অনেকের। আর তাই আজ বাঙালির হেঁশেলে ইন্দুবালা ভাতের হোটেলের মত কচু বাটার রেসিপি নিয়ে এলো মৌসোনা ঘোষ। নানান ভাবে তৈরি করা যায় এই বাটা, তারই দুইরকম রেসিপি রইলো আজ।



ইন্দুবালা ভাতের হোটেলের মত কচু বাটার প্রথম রেসেপি:



উপকরণ-
৫০০ গ্রাম মানকচু, ৪ টে কাঁচা লঙ্কা, ৩ টেবিল চামচ শর্ষে তেল, রসুনের কোয়া ৩ টে, ১ চা চামচ গোটা শর্ষে, ৫ চামচ নারকেল কোরা, ১ চা চামচ চিনি, ১ চা চামচ হলুদ গুড়ো, লবন স্বাদমতন।



প্রণালী-
প্রথমে কচু গুলোকে খুব ভালো করে ধুয়ে ফেলুন, তারপর ছুড়ি দিয়ে কচুর উপরের খোসা ছাড়িয়ে রাখুন। যদি সম্ভব হয় তবে হাল্কা গরম জলে কচু গুলো ধুয়ে রাখতে পারেন। এগুলোকে ছোট ছোট টুকরো করে আবার ধুয়ে ফেলুন।


এবার মানকচুগুলোকে একটা বড় পাত্রে সিদ্ধ করে নিন, যতক্ষণ পর্যন্ত না কচু গুলো নরম হয়ে ওঠে। সাধারণত ১৫ থেকে ২০ মিনিট সময় নেবে এই কচু গুলো সেদ্ধ হতে।



সেদ্ধ হয়ে গেলে জল থেকে কচুগুলোকে তুলে নিন এবং ঠান্ডা হতে দিন। এরপর কচুর সাথে রসুনের কোয়া, গোটা শর্ষে, নারকেল কোরা, কাঁচা লঙ্কা এবং শর্ষে তেল দিয়ে একটা ঘন পেস্ট বানিয়ে নিন।




এরপর একটা প্যানে মাঝারি আঁচে একটু শর্ষে তেল গরম করে তারমধ্যে পেস্টটা দিয়ে দিন। তারপর স্বাদমতন নুন, চিনি ও হলুদের গুড়ো দিয়ে কয়েকমিনিট ভেজে নিতে হবে যতক্ষন না পর্যন্ত রান্নাটি থেকে তেল ছাড়ছে।


mousona kachubata



ইন্দুবালা ভাতের হোটেলের মত কচু বাটার দ্বিতীয় রেসেপি



উপকরণ: মানকচু ৩০০ গ্রাম, নারকেল কোরা আধা কাপ, শর্ষে ১ চা-চামচ, পোস্ত ১ চা-চামচ, কাঁচা মরিচ ৬-৭টি, শর্ষের তেল ২ চা-চামচ ও লবণ স্বাদমতো।


প্রণালি: কচু কেটে কুচি কুচি করে নিন। লবণ মেখে ১০ মিনিট রেখে জল চেপে বের করে নিন।


এরপর শিলপাটায় প্রথমে শুধু কচু বেটে আলাদা করে রাখুন। এবার নারকেল, শর্ষে, পোস্ত, কাঁচা মরিচ একসঙ্গে বেটে নিন। তাতে মেশান লবণ।


এবার বেটে রাখা সব উপকরণ একসঙ্গে মিশিয়ে আরও একবার ভালোভাবে বেটে শর্ষের তেল দিয়ে মেখে বাটিতে তুলুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন এই কচুবাটা।


এভাবেই ঐতিহ্যবাহী বাঙালির স্বাদের কচুবাটা নিমেষেই তৈরি হয়ে যাবে।