প্রকাশিত হলো বাংলা ভাষায় বিজ্ঞান বিষয়ক পত্রিকা বিজ্ঞান অন্বেষক


people with book



নিজস্ব প্রতিনিধি: বর্তমানে বাংলা ভাষায় প্রকাশিত বিজ্ঞান পত্রিকাগুলির মধ্যে ‘বিজ্ঞান অন্বেষক’ একটি বিশেষ নাম। এই পত্রিকা বিগত কুড়ি বছর ধরে নিয়মিত প্রকাশ পাচ্ছে। দুই মাস অন্তর এর একটি করে সংখ্যা প্রকাশ পায়। কখনো কখনো বিশেষ সংখ্যাও তারা প্রকাশ করেন।

১৪ মে ২০২৩ (রবিবার) উত্তর ২৪ পরগনার গোবরডাঙা গবেষণা পরিষদে ‘বিজ্ঞান অন্বেষক’-এর বিশেষ পাখি সংখ্যাটি প্রকাশ পেয়েছে। উত্তর ২৪ পরগনার কাঁচরাপাড়া থেকে এই পত্রিকাটি প্রকাশিত হয়, যার বিস্তার সমগ্র রাজ্যব্যাপী।

উত্তর ২৪ পরগনার বিজ্ঞান সংগঠন ‘বিজ্ঞান দরবার’-এর বিজ্ঞানকর্মীরা যত্ন নিয়ে ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকা প্রকাশ করেন। ১৪ মে ২০২৩ ছিল ‘প্রকৃতি ও পরিবেশ সুরক্ষায় মজবুত লড়াই চাই’ বিষয়ক একটি আলোচনা সভা। যার আয়োজক সংগঠন ছিল ‘বিজ্ঞান দরবার’ (কাঁচরাপাড়া) এবং ‘গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতি’। সেখানেই ‘বিজ্ঞান অন্বেষক’-এর নতুন পাখি সংখ্যাটি প্রকাশ পায়।

এদিন ‘বাংলাভাষায় পাখিচর্চা’ (একটি সংকলন প্রয়াস) গ্রন্থটি প্রকাশ পায়। এই গ্রন্থের লেখক ডা. কণাদ বৈদ্য ও দীপককুমার দাঁ। দীপককুমার দাঁ রচিত ‘মিষ্টি জলের সঙ্কট ও প্রতিকার’ এই গ্রন্থটিও এদিন আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়।

এদিনের অনুষ্ঠানে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ পত্রিকার সম্পাদক দীপাঞ্জন দে গোবরডাঙা গবেষণা পরিষদ সংগ্রহশালার জন্য কৃষ্ণনগরের সাংস্কৃতিক সংস্থা ‘মুক্তধারা’ প্রকাশিত ‘অশোককুমার ভাদুড়ী : স্মরণে-মননে’ গ্রন্থটি আনুষ্ঠানিকভাবে দীপককুমার দাঁ-র হাতে তুলে দেন।

এ দিনের সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন গোবরডাঙা গবেষণা পরিষদের প্রাণপুরুষ দীপককুমার দাঁ। একটি কথা বলতেই হয় যে, সর্বস্তরে বিজ্ঞানমনস্কতার প্রচার ও প্রসারের জন্য ‘বিজ্ঞান অন্বেষক’-এর মতো বিজ্ঞান পত্রিকা বিশেষ কার্যকরী।