Cyclone Mocha Latest Update : ঘূর্ণিঝড় মোচার লেটেস্ট আপডেট একনজরে

Cyclone Mocha Latest Update
Cyclone Mocha Latest Update 



ঘূর্ণিঝড় মোচা : আইএমডি জানিয়েছে যে বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে তৈরি হওয়া নিম্নচাপটি আজ ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ভারতে ক্ষয়ক্ষতির ঝুঁকি কম, কারণ এটি 12 মে পর্যন্ত উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং তারপরে বাংলাদেশ ও মিয়ানমারের দিকে অগ্রসর হবে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ প্রশাসন জনগণকে সতর্ক করেছে কারণ বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় মঙ্গলবার গভীর রাতের পরে তীব্র হতে পারে। নিম্নচাপ এলাকাটি এখন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগরে অবস্থান করছে।

9 থেকে 11 মে পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের বেশিরভাগ জায়গায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় মোকার প্রভাবের কারণে, সপ্তাহান্তে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত রেকর্ড হওয়ার সম্ভাবনা রয়েছে। 13 মে ত্রিপুরা এবং মিজোরামে বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে খুব ভারী বৃষ্টিপাত এবং 14 মে বিচ্ছিন্ন জায়গায় ভারী থেকে খুব ভারী বর্ষণ হতে পারে।

IMD 12 মে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ বরাবর এবং 13 মে এর মধ্যে দক্ষিণ-পূর্ব ও মধ্য বঙ্গোপসাগর এবং আন্দামান সাগরে পর্যটন, এবং শিপিংয় বন্ধ রাখবার জন্য পরামর্শ জারি করেছে।

ঘূর্ণিঝড়টি 12 মে সকালের মধ্যে প্রাথমিকভাবে উত্তর-উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে এবং পরে বাংলাদেশ ও মিয়ানমার উপকূলের দিকে অগ্রসর হবে বলে আবহাওয়া অফিস জানিয়েছে।

আইএমডি মঙ্গলবার থেকে মৎস্যজীবী, ছোট নৌকা, বড় নৌকা এবং ট্রলারদের দক্ষিণ-পূর্ব এবং মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর আন্দামান সাগরে না যাওয়ার পরামর্শ দিয়েছে। আইএমডি জানিয়েছে, নিম্নচাপ এলাকাটি নিম্নচাপে পরিণত হওয়ার কারণে বৃহস্পতিবার পর্যন্ত আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার হতে পারে। পূর্বাভাস অনুযায়ী, ঘূর্ণিঝড়টি তীব্র আকার ধারণ করলে বাতাসের গতিবেগ ঘণ্টায় 120-170 কিলোমিটার হতে পারে। এটি উত্তর-পশ্চিমী বাতাসকে শক্তিশালী করবে, যার কারণে সারা দেশে তাপমাত্রা বৃদ্ধি পাবে। উচ্চচাপ এলাকা এবং ঘূর্ণিঝড় বিরোধী আন্দোলন পাকিস্তান ও তৎসংলগ্ন এলাকা থেকে শুষ্ক ও উষ্ণ বাতাস ভারত অঞ্চলের দিকে টেনে নেবে।

তবে 'মোকা' নামের এই ঘূর্ণিঝড় ভারতে আঘাত হানবে না। ভারতীয় আবহাওয়া অধিদফতর (আইএমডি) জানিয়েছে যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের নিম্নচাপটি একটি নিম্নচাপে পরিণত হয়েছে। আইএমডি বলেছে যে বঙ্গোপসাগরের উপর তৈরি ঘূর্ণিঝড় মোচা শুক্রবার, 12 মে এর মধ্যে একটি খুব তীব্র ঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা খুব বেশি। এর সাহায্যে বাতাসের গতিবেগ 130 কিমি প্রতি ঘণ্টায় পৌঁছাতে পারে।