Yoga Instructors at AYUSH Health and Wellness Centres under NAM

yoga










নিয়োগ করা হবে যোগ প্রশিক্ষক (Yoga Instructor)। পশ্চিমবঙ্গ যোগ-ন‌্যাচারোপ‌্যাথি কাউন্সিল স্বীকৃত কোর্স করা ‘রেজিস্টার্ড যোগ ট্রেনার’রাই এই পদে আবেদন করতে পারবেন। গত ৩১ মার্চ এই সংক্রান্ত নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ‌্যদপ্তর (Health & Family Welfare Deptt.)।




রাজ্যজুড়ে প্রতিটি কেন্দ্রের জন্য একজন করে পুরুষ ও মহিলা যোগ প্রশিক্ষক নেওয়া হবে। যাদের রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। অস্থায়ী চুক্তির ভিত্তিতে প্রশিক্ষক নিয়োগ করা হবে।


yoga



পুরুষদের ঘণ্টা পিছু ২৫০ টাকা করে ৩২ ঘণ্টা পরিষেবা দিতে হবে। এই হিসাবে মাসে রোজগার হবে ৮ হাজার টাকা। 


অন‌্যদিকে, মহিলাদের মাসিক রোজগার হবে ৫ হাজার টাকা, ২০ ঘণ্টা পরিষেবা দিয়ে। বাংলায় এখন মোট ৫৪০টি ‘হেলথ অ‌্যান্ড ওয়েলনেস সেন্টার’ বা আয়ুশ সুস্বাস্থ্যকেন্দ্র রয়েছে। সেই হিসাবে রাজ্যজুড়ে চুক্তিভিত্তিতে ১০৮০ জন যোগ প্রশিক্ষক নেওয়া হবে।


রাজ্যজুড়ে এই যোগা প্রশিক্ষকের দায়িত্বে থাকবেন প্রতিটি জেলায় জেলাশাসকের নেতৃত্বে ৫ সদস্যের কমিটি । জেলাশাসক ছাড়াও যেখানে রয়েছেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক, জেলা আয়ুশ আধিকারিক, যোগ কাউন্সিলের বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট আয়ুশ সুস্বাস্থ্য কেন্দ্রের আয়ুশ চিকিৎসক।


নিয়োগ পরীক্ষায় অ্যাকাডেমিক নাম্বার থাকবে ১৫, যোগার সার্টিফিকেট, ডিপ্লোমা কোর্সের জন্য ১৫, ডেমনস্ট্রেশনের জন্য ১০ আর ইন্টারভিউ এর জন্য ১০ মিলিয়ে মোট ৫০ নাম্বার।


প্রাথমিকভাবে এক বছরের জন‌্য নিয়োগ হলেও পারফরম‌্যান্স সন্তোষজনক হলে চুক্তির নবীকরণ হবে, মেয়াদ বাড়বে।


notification

notification

notification




বিস্তারিত জানতে- https://www.wbhealth.gov.in/