Surya Grahan 2023 in India: বিরল হাইব্রিড সূর্যগ্রহণ আজ, দেখুন Live

Surya Grahan 2023



2023 সালের প্রথম সূর্যগ্রহণ - একটি বিরল হাইব্রিড সূর্যগ্রহণ - আজ অনুষ্ঠিত হচ্ছে। আমাদের গ্রহের বক্ররেখার কারণে হাইব্রিড গ্রহনগুলি বৃত্তাকার থেকে মোটে স্থানান্তরিত হয়।

বছরের প্রথম সূর্যগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ, 20 এপ্রিল, 2023-এ। যখন চাঁদ পৃথিবী এবং সূর্যের মাঝখানে চলে যায়, পৃথিবীর একটি ছোট অংশ থেকে সম্পূর্ণ বা আংশিকভাবে সূর্যের দৃশ্যকে অস্পষ্ট করে, একেই বলা হয় সূর্যগ্রহণ।

NASA যেমন উল্লেখ করেছে, এটি শুধুমাত্র মাঝে মাঝে ঘটে, কারণ চাঁদ সূর্য এবং পৃথিবীর মতো একই সমতলে প্রদক্ষিণ করে না। যে সময়টি তারা সারিবদ্ধ হয় তাকে গ্রহন ঋতু বলা হয়, যা বছরে দুবার হয়। বিভিন্ন ধরণের গ্রহন রয়েছে - মোট, বৃত্তাকার, হাইব্রিড এবং আংশিক।

সম্পূর্ণ গ্রহনে, চাঁদ সম্পূর্ণরূপে সূর্যকে অবরুদ্ধ করে । বৃত্তাকার গ্রহণে, চাঁদ পুরোপুরিভাবে সূর্যের সাথে রেখা আছে কিন্তু পৃথিবীর পৃষ্ঠ থেকে অনেক দূরে এবং সূর্যের মুখকে পুরোপুরি ঢেকে রাখে না। আমাদের গ্রহের বক্ররেখার কারণে হাইব্রিড গ্রহনগুলি বৃত্তাকার থেকে সম্পূর্ণতে স্থানান্তরিত হয়। আংশিক গ্রহনে, চাঁদ সম্পূর্ণরূপে সূর্যের সাথে সারিবদ্ধ হয় না , শুধুমাত্র আংশিকভাবে তার উজ্জ্বল মুখ আবৃত।

20 এপ্রিলের সূর্যগ্রহণ একটি বিরল - একটি হাইব্রিড সূর্যগ্রহণ যা শেষবার 2013 সালে হয়েছিল৷ যদিও এটি ভারত, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগর, পূর্ব ও দক্ষিণ এশিয়া, অ্যান্টার্কটিকা এবং ভারত মহাসাগর থেকে সরাসরি দেখা যাবে না৷ সূর্যগ্রহণ কিন্তু ভারতীয়রা তাদের ইউটিউব চ্যানেলে TimeAndDate.com-এর লাইভ স্ট্রিমে 20 এপ্রিল IST সকাল 7 টা থেকে গ্রহন দেখতে পারবেন। আপনি নাসার ইউটিউব চ্যানেলে লাইভ স্ট্রিমও দেখতে পারেন।

সূর্যগ্রহণের সময়কাল 2023

দৃক পঞ্চং-এর মতে, "২০ এপ্রিল, ২০২৩-এর গ্রহনটি হবে ১.০১ মাত্রার হাইব্রিড সূর্যগ্রহণ যার মানে সবচেয়ে বড় গ্রহনের মুহুর্তে, সূর্য সম্পূর্ণরূপে চাঁদের ছায়ায় লুকিয়ে থাকবে৷ সমগ্রতার দীর্ঘতম সময়কাল হবে৷ 1 মিনিট 15 সেকেন্ড হবে।"