১ লা বৈশাখ দিনহাটা মঙ্গল শোভাযাত্রা ১৪৩০-এবছর নতুন চমক বৈশাখী হাট 


three lady


প্রান্তিক শহর দিনহাটা কিন্তু, সংস্কৃতিতে বরাবর এগিয়ে দিনহাটা।২০১৮তে বাংলার সংস্কৃতিকে ফুটিয়ে তুলতে উত্তরবঙ্গের মধ্যে প্রথম মঙ্গল শোভাযাত্রা এই দিনহাটা শহর থেকেই শুরু হয়। প্রতিবছরের মত এবছরও দিনহাটা মঙ্গল শোভাযাত্রা গবেষণা ও প্রসার কেন্দ্রের ব্যবস্থাপনায় আগামীকাল ১লা বৈশাখ ১৪৩০ শনিবার এক বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করা হয়েছে।


one girl sited

এই বর্ণাঢ্য শোভাযাত্রায় দিনহাটার বিশিষ্ট জনদের পাশাপাশি ধর্ম,বর্ণ নির্বিশেষে সমাজের সকল স্তরের মানুষ ও নবীন প্রজন্মের ভিড় লক্ষ্য করা যায়। 

এই এই শোভাযাত্রাকে ফুটিয়ে তুলতে নানা ধরনের মুখোশ,মনীষীদের ছবির পাশাপাশি হাতে তৈরী নানা ধরনের শিল্পকর্ম ব্যবহৃত হয়। সেইসব শিল্পকর্ম তৈরির কাজে দিন রাত এক করে কাজ করে চলছে এক ঝাঁক তরুণ প্রজন্মের শিল্পীরা,চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। 


some girl

আগামীকাল ঠিক সকাল ৮ ঘটিকায় স্থানীয় দিনহাটা বোর্ডিং পাড়া মাঠ থেকে এই শোভাযাত্রা শুরু হয়ে গোটা দিনহাটা শহর পরিক্রমা করে আবার দিনহাটা বোর্ডিং মাঠে এসে শেষ হবে। তারপর সেখানে চলবে বৈশাখী আড্ডা যেখানে থাকবে গান,আবৃত্তি,নৃত্য ও আড্ডা।

এবছর নতুন চমক বৈশাখী হাট, শোভাযাত্রা শেষে এই হাটে থাকবে তরুণ প্রজন্মের শিল্পীদের তৈরি শিল্পকর্মের প্রদর্শনী। এই মঙ্গল  শোভাযাত্রায় দলমত,ধর্ম,বর্ণ নির্বিশেষে সকল দিনহাটাবাসীর উপস্থিতি কামনা করেছেন মঙ্গল শোভাযাত্রা গবেষণা ও প্রসার কেন্দ্র।

প্রসঙ্গত ‘‘মঙ্গল শোভাযাত্রা’’ জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর মানবতার অধরা বা অস্পর্শনীয় সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান লাভ করেছে।