With increasing corona infection, masks are mandatory in three states, today mock drill across the country

covid 19



দেশের বেশিরভাগ অঞ্চলে করোনা সংক্রমণের ক্রমবর্ধমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কঠিন পর্যায়ে ফিরতে শুরু করেছে। অনেক রাজ্য আবার পাবলিক প্লেসে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে, আবার অনেক রাজ্য খুব সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। সংক্রমণরোধে নির্দেশনাও দেওয়া হয়েছে।

জাতীয় রাজধানী দিল্লির সমস্ত হাসপাতাল, পলিক্লিনিক এবং ডিসপেনসারিতে পরীক্ষা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। এদিকে, করোনা সংক্রমণের কারণে উদ্ভূত যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতির খবর নিতে সোমবার ও মঙ্গলবার সারাদেশে মকড্রিল করার প্রস্তুতি চলছে।

পরিবর্তনের পরিপ্রেক্ষিতে, হরিয়ানা সরকার সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে পাবলিক প্লেস এবং স্কুলগুলিতে মাস্ক পরা বাধ্যতামূলক করেছে। জেলা প্রশাসন এবং পঞ্চায়েতগুলিকেও নির্দেশ দেওয়া হয়েছে যাতে করোনা প্রোটোকল অনুসরণ করা হয়।

কেরালা সরকার গর্ভবতী মহিলা, প্রবীণ নাগরিক এবং অন্যান্য গুরুতর অসুস্থতায় ভুগছেন এমন ব্যক্তিদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছে।

পুদুচেরি প্রশাসনও অবিলম্বে জনসাধারণের জায়গায় মাস্ক বাধ্যতামূলক করেছে।

একই সময়ে, ইউপি সরকার রাজ্যের সমস্ত বিমানবন্দরে বিদেশ থেকে আগত যাত্রীদের স্ক্রিনিং নিশ্চিত করার নির্দেশ দিয়েছে। সরকারি আদেশ জিনোম সিকোয়েন্সিংয়ের জন্য পজিটিভ পাওয়া নমুনা পাঠাতেও বলেছে।

করোনা সংক্রমণের কারণে যে কোনো পরিস্থিতি মোকাবেলায় সারাদেশের সরকারি-বেসরকারি হাসপাতালে দুই দিন মকড্রিল হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির স্বাস্থ্যমন্ত্রী এবং স্বাস্থ্য বিভাগের প্রধান এবং অতিরিক্ত মুখ্য সচিবদের সাথে একটি পর্যালোচনা বৈঠকে প্রস্তুতি পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মান্ডাভিয়া সোমবার ঝাজ্জারে অবস্থিত AIIMS পরিদর্শন করবেন এবং প্রস্তুতির পর্যালোচনা করবেন। তিনি মানুষকে আতঙ্কিত না হয়ে সতর্ক থাকতে বলেছেন।

মান্দাভিয়া বলেছেন, সাম্প্রতিক সংক্রমণের বৃদ্ধি মোকাবেলায় সরকার সম্পূর্ণরূপে প্রস্তুত। আইসিইউ শয্যা, অক্সিজেন সরবরাহসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সরবরাহের ব্যবস্থা করা হয়েছে। প্রস্তুতি নিয়েও সাপ্তাহিক পর্যালোচনা করা হচ্ছে।

রোববার গত ২৪ ঘণ্টায় দেশে ৫ হাজার ৩৫৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। একই সময়ে, সক্রিয় রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে 32,814। যদিও নতুন সংক্রমণ গত শনিবারের তুলনায় কম। শনিবার, 6,155 টি নতুন সংক্রমণ নথিভুক্ত করা হয়েছে। গত 24 ঘন্টায়, কেরালায় 1801 টি নতুন কেস রিপোর্ট করা হয়েছে। এর্নাকুলাম, তিরুবনন্তপুরম এবং কোট্টায়াম জেলায় সংক্রমণ দ্রুত বৃদ্ধি পেয়েছে।

রাজধানী দিল্লিতে রবিবার করোনা সংক্রমণের কারণে চারজনের মৃত্যু হয়েছে এবং 699 টি নতুন সংক্রমণের ঘটনা পাওয়া গেছে। চলতি বছরে একদিনে এটাই করোনায় সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। 467 রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। সক্রিয় মামলা বেড়েছে 2,460। এর মধ্যে 126 জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন, যার মধ্যে 53 জন আইসিইউতে, 8 জন ভেন্টিলেটরে এবং 33 জন অক্সিজেন সাপোর্টে রয়েছেন।