Lakshmir Bhandar : লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে বড় ঘোষণা রাজ্যের

women with child
source: social media




শনিবার 1 এপ্রিল থেকে রাজ‌্যজুড়ে শুরু হয়েছে দুয়ারে সরকার (Duare Sarkar) কর্মসূচি। এইবার প্রথম যে কোন অভাব বা বঞ্চনা নিয়ে অভিযোগ জানাবার ব্যবস্থা রয়েছে। এছাড়াও ৬ টি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে এবার।


নবান্নের তরফে জানানো হয়েছে, বিশেষত বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনা এবং লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে সবথেকে বেশি মানুষ আবেদন করেছেন। সরকারের প্রথম দিনেই সাড়ে ৫ লক্ষ মানুষ রাজ্যজুড়ে ক্যাম্পগুলিতে এসেছেন। এদিন মুখ্য সচিব বলেন, ‘‘বিনামূল্যে সামাজিক সুরক্ষা যোজনায় ১ লক্ষ ৭০ হাজার এবং লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে ১ লক্ষ ৩৫ হাজারের বেশি আবেদন জমা পড়েছে।’’

some women
source: social media




তবে যে প্রকল্পে সবচেয়ে বেশি আগ্রহ জনসাধারণের সেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) নিয়ে বড় ঘোষণা করেছে রাজ্য। এবার স্বাস্থ‌্যসাথী কার্ড (Swasthyasathi) না থাকলেও লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পে আবেদন করা যাবে।


শনিবার সাংবাদিক সম্মেলন করে রাজ্যের মুখ‌্যসচিব এইচকে দ্বিবেদী জানিয়েছেন, ‘‘এতদিন স্বাস্থ‌্যসাথীর অন্তর্ভুক্তরাই লক্ষ্মীর ভাণ্ডারের (Lakshmir Bhandar) জন‌্য আবেদন করতে পারতেন। সেই শর্ত তুলে নিল সরকার। এবার স্বাস্থ‌্যসাথী না থাকলেও লক্ষ্মীর ভাণ্ডারে আবেদন করা যাবে।’’






দুয়ারে সরকারের প্রথম দিন ১৫, ১৩২ টি ক্যাম্প আয়োজন করা হয়েছে গোটা রাজ্যজুড়ে। ইতিমধ্যে বিধবা পেনশনের জন্য ২১ হাজারের বেশি আবেদন, স্বাস্থ্যসাথীর জন্য ৬০ হাজার আবেদন প্রথম দিনই জমা পড়েছে। মোট ৪৮৭৫টি মোবাইল ক্যাম্প এদিন হয়েছে।


প্রসঙ্গত আগামী ১০ এপ্রিল পর্যন্ত চলবে এই দুয়ারে সরকার (Duare Sarkar) ক্যাম্পে আবেদন গ্রহন। এরপর ১১ই এপ্রিল থেকে ২০ই এপ্রিল পর্যন্ত পরিষেবা দেওয়া হবে আবেদনকারীদের।

Lakshmir Bhandar Portal https://socialsecurity.wb.gov.in/login