সিলেবাস থেকে বাদ মুঘল যুগ! কি বলছেন NCERT ডিরেক্টর

Mughal yug




এনসিইআরটি ডিরেক্টর দীনেশ প্রসাদ সাকলানি স্পষ্ট করেছেন যে মুঘলদের উপর অধ্যায়গুলি সিবিএসই বই থেকে "বাদ দেওয়া" হয়নি, সাম্প্রতিক প্রতিবেদনগুলিকে "মিথ্যা" বলে অভিহিত করেছেন তিনি। সাকলানি ব্যাখ্যা করেছেন যে শিক্ষার্থীদের উপর চাপ কমানোর জন্য পাঠ্যক্রমটি যুক্তিযুক্ত করা হয়েছিল।



"এটি একটি মিথ্যা। (অধ্যায়ের উপর) মুঘলদের বাদ দেওয়া হয়নি। গত বছর একটি যৌক্তিককরণ প্রক্রিয়া ছিল কারণ কোভিডের কারণে, ছাত্রদের উপর সর্বত্র চাপ ছিল... বিশেষজ্ঞ কমিটি 6-12 শ্রেণী পর্যন্ত বইগুলি পরীক্ষা করে। তারা সুপারিশ করেছিল যে যদি এই অধ্যায়টি বাদ দেওয়া হয় তবে এটি শিশুদের জ্ঞানকে প্রভাবিত করবে না এবং একটি অপ্রয়োজনীয় বোঝা সরানো যেতে পারে... বিতর্ক অপ্রয়োজনীয়। যারা জানেন না তারা পাঠ্যপুস্তকগুলি পরীক্ষা করে দেখতে পারেন .., "এনসিইআরটি বলেছে এএনআইকে একটি ভিডিও সাক্ষাৎকার।




সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) সম্প্রতি সিবিএসই দ্বাদশ শ্রেণির পাঠ্যসূচী ঘোষণা করার পরে 12 তম শ্রেণির ইতিহাসের বই থেকে মুঘল সাম্রাজ্য এবং 'কিংস অ্যান্ড কোর্টস'-এর মতো অধ্যায়গুলি মুছে ফেলা হবে বলে রিপোর্ট করার পরে বিতর্ক শুরু হয়েছিল।




ন্যাশনাল কাউন্সিল ফর এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) সিবিএসই ক্লাস 12 মধ্যযুগীয় ইতিহাসের পাঠ্যপুস্তক থেকে 'কিংস অ্যান্ড ক্রনিকলস' এবং 'দ্য মুঘল কোর্টস'-এর অধ্যায়গুলি বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। NCERT বই এবং সিলেবাস অনুসরণ করে এমন সমস্ত স্কুলের জন্য এই সংশোধন প্রযোজ্য হবে। সিবিএসই-এর পরে উত্তরপ্রদেশ (ইউপি) রাজ্য বোর্ড এই পদক্ষেপ গ্রহণ করেছে।




এনসিইআরটি একটি নোটে বলেছিল, "পাঠ্যপুস্তকের বিষয়বস্তু বিভিন্ন কারণে যুক্তিযুক্ত করা হয়েছে, যার মধ্যে একই শ্রেণির অন্যান্য বিষয়ের ক্ষেত্রে অনুরূপ বিষয়বস্তুর সাথে ওভারল্যাপ করা, একই বিষয়ের নিম্ন বা উচ্চতর শ্রেণিতে একই বিষয়বস্তু অন্তর্ভুক্ত করা হয়েছে।"