Dearness Allowance : ডিএ নিয়ে কনফেডারেশন অব স্টেট গভঃ এমপ্লয়িজ এর বিশেষ বার্তা

Dearness Allowance : latest news for dearness allowance

Dearness Allowance : latest news for dearness allowance



ডিএ (Dearness Allowance) সহ একাধিক দাবীতে জোর কদমে চলছে বিভিন্ন আন্দোলন। ১০ মার্চ রাজ্যজুড়ে ধর্মঘটের পর শুরু হয়েছে ডিজিটাল স্ট্রাইক (Digital Strike)। আর এরই মাঝে ডিএ কেস নিয়ে নতুন শুনানির তারিখ মিলেছে সুপ্রীম কোর্টে। ২১শে মার্চ সুপ্রিম কোর্টে বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং পি.ভি. সঞ্জয় কুমারের ডিভিশন বেঞ্চে উঠে রাজ্য সরকারী কর্মচারীদের বকেয়া ডিএ (Dearness Allowance) সংক্রান্ত মামলাটি।


দীর্ঘ অপেক্ষার পর রাজ্যের সরকারী কর্মচারীরা তাকিয়ে ছিলো সুপ্রীম কোর্টের দিকে। দীনেশ মাহেশ্বরী এবং পি.ভি. সঞ্জয় কুমারের ডিভিশন বেঞ্চে মোট ৫৪ টি মামলা এবং Supplementary List-এ 3 টি মামলা নিয়ে মোট ৫৭ টি মামলা ছিলো। এরমধ্যে ডিএ (Dearness Allowance) মামলাটি ছিলো ৫৩ নাম্বার সিরিয়ালে। মামলাটি ফের একবার শুনানির জন্য পিছিয়ে দেওয়া হয়। আগামী শুনানির তারিখ ১১ এপ্রিল।


আইনজীবি বিকাশ রঞ্জন ভট্টাচার্য বলেন, আদালতের নিজস্ব কিছু কাজকর্ম থাকার জন্য আজকে D.A মামলা শোনেননি এবং এটা রুটিন ব্যাপার, এরকম হতেই পারে ।


এই প্রসঙ্গে মামলাকারী সংগঠন কনফেডারেশন অব স্টেট গভঃ এমপ্লয়িজ এর পক্ষ থেকে এক বিশেষ বার্তা দেওয়া হয়। বার্তায় বলা হয়- 'Matter for final disposal at the admission stage on 15/03/23'. এর বাংলা তর্জমা করার প্রয়োজন আছে বলে আমরা মনে করি না। তথাপি ডিএ মামলাটি গত 21/03/23 (15/03/23 তাং পরিবর্তণ হয়ে 21/03/21 হয়েছিল) হলো না। না, কোনও যুক্তিগ্রাহ‍্য ব‍্যাখা খুঁজে পাওয়া যায় নি।
ডিএ মামলাটি সর্বোচ্চ আদালতে স্থান পাওয়া পরবর্তী গত 28/11/22 থেকে আজ পর্যন্ত পাঁচ পাঁচবার যথাক্রমেঃ
28/11/22, মাননীয় বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং মাননীয় ঋষিকেশ রায় [বেঞ্চ৭ সিরিয়াল নং ৫৭]
05/12/22, মাননীয় বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং মাননীয় ঋষিকেশ রায় [৭|৩৪]
14/12/22,মাননীয় বিচারপতি ঋষিকেশ রায় এবং বিচারপতি দীপঙ্কর দত্ত [৭|৫১]
16/01/23 মাননীয় বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং মাননীয় ঋষিকেশ রায় [৬|৫০]
এবং 21/03/23 মাননীয় বিচারপতি দীনেশ মাহেশ্বরী এবং মাননীয় সঞ্জয় কুমার [ ৬|৫৩]
শুনানির জন‍্য উঠলেও আজ পর্যন্ত নিদিষ্ট কোনও রায় কর্মচারিদের পক্ষে উঠে আসেনি। পরবর্তী শুনানি আগামী 11/04/23 তারিখে নিদিষ্ট হলেও তা কতটা কার্যকর হবে তা আগাম বলে দেওয়াটা যুক্তিগ্রাহ্য নয়। তবে আইনজীবিদের মতে ডিএ মামলাটি যেহেতু একটি গুরত্বপূর্ণ মামলা সেক্ষেত্রে সর্বোচ্চ আদালত তা সময় নিয়ে গুরুত্বের সঙ্গেই বিচার করবেন বলেই তাঁরা মনে করেন।

অপরদিকে উচ্চ আদালতে, আদালত অবমাননা মামলাটিও মাননীয় বিচারপতি হরিশ ট‍্যান্ডন এবং মাননীয় রবীন্দ্রনাথ সামন্তের বেঞ্চে যথাক্রমে 30/11/22, 07/12/22, 19/12/22, 08/02/23 শেষ হয়ে, পরবর্তী 24/03/23 শুনানী স্থির হয়ে আছে। উচ্চ আদালতে আগামীকালের শুনানিতে আবারও হয়তো পরবর্তী তারিখ নিদিষ্ট হবে।

আমরা জানি মামলাটির দীর্ঘসূত্রতা কর্মচারিদের মনে একটা হতাশার সৃষ্টি হয়েছে। তবে আমরা বলবো হতাশ হবেন না। আমরাও ভেবেছিলাম সর্বোচ্চ আদালতে ২|১ টি শুনানিতে মামলাটি খারিজ হয়ে যাবে। কিন্তু তা না হওয়াতে আমরাও কিছুটা দুর্বল হয়ে পরেছি। তবে এই বাঁধা আপনাদের সহযোগিতায় নিশ্চয় কাটিয়ে উঠে জয় আমরা ছিনিয়ে আনতে পারবো। তারজন‍্য আপনাদের কাছ থেকে কিছুটা সময় ও ধৈর্য্য কামনা করছি।"

Post a Comment

thanks