International Women's Day: আজ আন্তর্জাতিক নারী দিবস, কেন পালিত হয়? এই বছরের থিম কি? 

International Women's Day
Pic Source : Internet 


প্রতি বছর ৮ মার্চ সারা বিশ্বে আন্তর্জাতিক নারী দিবস হিসেবে পালিত হয়। এই দিনটি বিশেষভাবে মহিলাদের এবং তাদের সাথে সম্পর্কিত সমস্যাগুলির জন্য উত্সর্গীকৃত। প্রতি বছর এই বিশেষ দিনটি একটি থিম নিয়ে পালিত হয়। কিন্তু আপনি কি জানেন কিভাবে এবং কখন এই দিনটি উদযাপন শুরু হয়েছিল? প্রতি বছর শুধু ৮ মার্চ কেন এই দিবসটি পালিত হয়? আপনিও যদি এই প্রশ্নের উত্তরগুলি জানেন না, তাহলে চলুন আজকে বলি নারী দিবসের ইতিহাস এবং এর সাথে সম্পর্কিত সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে।



1908 সালে নিউইয়র্কে অনুষ্ঠিত একটি সমাবেশের নারী দিবস উদযাপনের পিছনে একটি গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। আসলে এ বছর নিউইয়র্কে ১২ থেকে ১৫ হাজার নারী সমাবেশের আয়োজন করেন। এই সমাবেশে থাকা নারীদের দাবি ছিল তাদের চাকরির কয়েক ঘণ্টা কমানো হোক। পাশাপাশি তাদের কাজ অনুযায়ী বেতনও দিতে হবে। সেই সঙ্গে ভোটের অধিকার পাওয়ার দাবিও জানান এসব মানুষ। এই আন্দোলনের এক বছর পর আমেরিকার সোশ্যালিস্ট পার্টি প্রথম জাতীয় নারী দিবস ঘোষণা করে।




পরবর্তীতে 1911 সালে ডেনমার্ক, সুইজারল্যান্ড, অস্ট্রিয়া, জার্মানিতে প্রথম আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়। এরপর ১৯৭৫ সালের ৮ মার্চ জাতিসংঘ আনুষ্ঠানিকভাবে নারী দিবসের স্বীকৃতি দেয়। সেই থেকে গত ছয় বছর ধরে এই দিবসটি একটি বিশেষ প্রতিপাদ্য নিয়ে পালিত হয়ে আসছে।




এই দিবসটি পালনের মূল উদ্দেশ্য হলো সমাজে নারীদের সমান অধিকার প্রদান করা। এর সাথে প্রত্যেক নারীকে তাদের অধিকার দেওয়াও এর উদ্দেশ্য। এর পাশাপাশি যে কোনো ক্ষেত্রে নারীর প্রতি বৈষম্য প্রতিরোধের লক্ষ্যে এই দিবসটি পালিত হয়। এই দিনে নারী অধিকারের প্রতি মানুষের দৃষ্টি আকর্ষণ এবং তাদের সচেতন করার উদ্দেশ্যে অনেক কর্মসূচি ও প্রচারণারও আয়োজন করা হয়।




জাতিসঙ্ঘ যখন ৮ মার্চ নারী দিবস উদযাপন শুরু করে, তখন এটি একটি বিশেষ প্রতিপাদ্য নিয়ে পালিত হয়। যখন প্রথমবারের মতো আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়, তখন এর থিম ছিল 'অতীত উদযাপন, ভবিষ্যতের জন্য পরিকল্পনা'। অন্যদিকে, এবারের থিমের কথায়, এবার আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল: লিঙ্গ সমতার জন্য উদ্ভাবন ও প্রযুক্তি’।