Hydrogen Train: বন্দে ভারতের পর এবার বন্দে মেট্রো, ধোঁয়াহীন রেল চলবে আপনার শহরেও, ঘোষণা রেলমন্ত্রীর

Hydrogen Train: বন্দে ভারতের পর এবার বন্দে মেট্রো, ধোঁয়াহীন রেল চলবে আপনার শহরেও, ঘোষণা রেলমন্ত্রীর


Hydrogen Train



বন্দে ভারত-এর আদলে, বন্দে মেট্রো কম সময়ে বড় শহরগুলিতে স্বল্প দূরত্ব অতিক্রম করতে গতি বাড়াবে (hydrogen train in india) । বন্দে মেট্রো যাত্রীদের একটি বিশ্বমানের শাটল ট্রেনের অনুভূতি দেবে। রেলওয়ে এ বছর এটির ধারণা ও নকশা করবে। আগামী বছর থেকে এসব ট্রেনের ঢল নামবে। শুধু তাই নয়, পরিবেশের দিকে খেয়াল রেখে চলতি বছরের ডিসেম্বরের মধ্যে হাইড্রোজেন ট্রেন চালানো শুরু করবে রেল। এটি দূষণমুক্ত ভ্রমণ প্রদান করবে।

রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন যে রেলের জন্য সবচেয়ে বেশি বাজেট বরাদ্দ বন্দে ভারত ট্রেনের নির্মাণকে ত্বরান্বিত করবে। বুলেট ট্রেন প্রকল্পের সঙ্গে বন্দে মেট্রোও চালানো হবে। এই ট্রেনটি 60-65 কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে চলবে। আগামী বছর এ ধরনের ট্রেন চালানোর চেষ্টা করা হবে।

রেলওয়েও দেশে আল্ট্রা মেগা সোলার প্ল্যান্ট স্থাপন করবে। অর্থনৈতিক ও সামাজিক করিডোর নির্মাণের জন্য একটি ব্লুপ্রিন্টও তৈরি করা হয়েছে। এর আওতায় এনার্জি করিডোর, সাগরমালা, সিমেন্ট ও ট্রাইবাল করিডর তৈরি করা হবে। ভারত বিশ্বের উন্নতির ইঞ্জিন হয়ে উঠবে। 1275টি রেলস্টেশনে আধুনিক সুবিধার ব্যবস্থা করা হবে, যাতে প্রতিদিন আড়াই কোটি যাত্রী সুবিধা পেতে পারেন।

অশ্বিনী বৈষ্ণব বলেন যে বন্দে ভারত ট্রেন এখন শুধু চেন্নাই রেল কোচ ফ্যাক্টরিতে তৈরি হবে না, হরিয়ানার সোনেপত রেল কোচ ফ্যাক্টরিতেও তৈরি হবে। মহারাষ্ট্রের লাতুর এবং উত্তর প্রদেশের রায়বেরেলি কোচ ফ্যাক্টরিতেও নির্মাণ করা হবে, যাতে প্রতি সপ্তাহে দুটি বন্দে ভারত ট্রেন তৈরি করা যায়।

প্রাথমিকভাবে দার্জিলিং হিমালয়ান রেলওয়ে, নীলগিরি মাউন্টেন রেলওয়ের মতো রুটে চলবে বন্দে মেট্রো। চলতি বছর ডিসেম্বরের মধ্যেই তা তৈরি হয়ে যাবে। কালকা-সিমলার ঐতিহাসিক রুটে সবার আগে এই ট্রেন চলবে।

Post a Comment

thanks