দিনহাটার বুড়িরহাটের ঘটনা নিয়ে কড়া বিবৃতি দিলেন রাজ্যপাল

C V Ananda Bose



দিনহাটার বুড়িরহাটের ঘটনা নিয়ে কড়া বিবৃতি দিলেন রাজ্যের রাজ্যপাল সি ভি আনন্দ বোস। 'আইনশৃঙ্খলার অবনতি হলে রাজ্যপাল নীরব থাকবে না'। 'ভয়, পক্ষপাত ছাড়া পুলিশকে দায়িত্ব পালন করতে হবে'। বিবৃতি জারি করে জানালো রাজভবন। সূত্রের খবর, রাজ্যপাল ব্যক্তিগতভাবে কথা বলেছেন নিশীথ প্রামাণিকের সঙ্গে। সমস্যা রোধে সময়ে পদক্ষেপ, বিবৃতি জারি রাজভবনের।



'সভ্যতা, সংস্কৃতির পীঠস্থানে এই ঘটনা বিস্ময়কর'। 'প্রতিবাদ গণতন্ত্রের অংশ, কিন্তু সভ্য সমাজে হিংসার স্থান নেই'। 'নির্মমভাবে হিংসাকে উপড়ে ফেলা হবে'। 'সমাজবিরোধীরা আইন হাতে নেওয়ার চেষ্টা করলে কড়া ব্যবস্থা'। 'আইনশৃঙ্খলা রক্ষায় শিথিলতা বরদাস্ত নয়'। 'বজ্রমুষ্ঠিতে আইনের শাসন প্রতিষ্ঠা হোক'। রাজ্যের কাছে রিপোর্ট তলব করে কড়া বার্তা রাজভবনের।




শনিবার দুপুরে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের (Nisith Pramanik) নির্ধারিত সূচি সেরে বুড়িরহাট বাজার থেকে চলে যান কেন্দ্রীয় প্রতিমন্ত্রী। কিন্তু সেখানেই বিজেপি কর্মীরা থাকা তৃণমূল কংগ্রেস কর্মীরা পাথর ছোড়া শুরু করলে বিজেপি কর্মীরাও পাল্টা পাথর ছোড়া শুরু করে। ধস্তাধস্তি হয় পুলিশের সঙ্গেও। মুহূর্তের মধ্যে রণক্ষেত্রের চেহারায় এলাকা।




বোমাবাজি শুরু হয় এরই মধ্যে। দুই পক্ষের পাথর বাজি রুখতে রীতিমতো হিমশিম খেতে হয় পুলিশকে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে কাঁদানো গ্যাস ছুড়তে বাধ্য হয় পুলিশ। তৃণমূলের পাথর বাজিতে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী নিশীথ প্রামানিকের (Nisith Pramanik) কনভয় আক্রান্ত হয়, ভেঙে যায় তার গাড়ির কাঁচ। বেশ কয়েকজন সাংবাদিকের গায়েও পাথরের ঢিল লাগে বলে জানা যায়।



প্রায় আধ ঘণ্টা ধরে এই উত্তপ্ত পরিস্থিতি চলে। এরপর তৃণমূল কর্মীরা এলাকা থেকে সরে গেলে তৃণমূল কংগ্রেস কার্যালয় ভাংচুর ও প্রায় ২০ টি বাইক ভাঙচুর চালায় বিজেপি এমনটাই অভিযোগ তৃণমূল কংগ্রেসের। এদিকে আজ এবিষয়ে বিবৃতি জারি রাজ্যপালের।