ঝড়ের পর বন্যা ও বৃষ্টির কারণে বিপর্যয়, ভয়ঙ্কর দূরাবস্থা 


flood in man



আমেরিকা আজকাল প্রাকৃতিক দুর্যোগে ঘেরা। তুষার ঘূর্ণিঝড়ের পর এখন বন্যা ও বৃষ্টিতে বিপর্যয় সৃষ্টি হয়েছে। এখন পর্যন্ত 20 জনের বেশি মানুষ মারা গেছে। বন্যা, বৃষ্টি ও ঝড়ের এই প্রভাব দেখা যাচ্ছে আমেরিকার ক্যালিফোর্নিয়া রাজ্যে। এ পর্যন্ত ক্ষতিগ্রস্ত এলাকা থেকে ৭০ হাজারের বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। পরিস্থিতি এতটাই খারাপ হয়েছে যে প্রেসিডেন্ট বিডেন একে দুর্যোগ ঘোষণা করেছেন।

আবহাওয়াবিদরা বলছেন, আগামী দিনে পরিস্থিতি আরও খারাপ হবে। তুষার ঝড়, বন্যা ও বৃষ্টির কারণে মানুষ চরম দুর্ভোগে পড়েছে। তলিয়ে গেছে লাখ লাখ ঘরবাড়ি। রাস্তাও ভেঙে গেছে অনেক জায়গায়।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম ইউএস নিউজকে বলেছেন যে গত 15 দিনের মধ্যে ক্যালিফোর্নিয়ায় 22 থেকে 25 ট্রিলিয়ন গ্যালন বৃষ্টি হয়েছে। এর জেরে রাজ্যের ৮০ শতাংশ এলাকা তলিয়ে গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বিদ্যুতের সংযোগ, ঘরে ঘরে বিশুদ্ধ জলের সঙ্কট তৈরি হয়েছে। সড়ক ও সেতুও ভেঙে পড়েছে অনেক জায়গায়। লোকজনকে উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হচ্ছে। এ পর্যন্ত ৭০ হাজারের বেশি মানুষকে উদ্ধার করা হয়েছে। এ ছাড়া আরও ৭৫ হাজার মানুষকে নিরাপদ স্থানে যেতে বলা হয়েছে।

ভারি বৃষ্টির কারণে ক্যালিফোর্নিয়ার অনেক হাইওয়ে, রাস্তা ও সেতু জলের তোরে ভেসে গেছে। অনেক ঘরবাড়িও ক্ষতিগ্রস্ত হয়েছে। অতিবৃষ্টি, ঝড় ও বন্যার কারণে এ পর্যন্ত দুই লাখ কোটি টাকার বেশি ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। ইউএস নিউজ জানিয়েছে, ঝড়ের কারণে ক্যালিফোর্নিয়ায় ব্যবসা-বাণিজ্য ও শিল্প-কারখানাও বন্ধ হয়ে গেছে। এ কারণে লাখ লাখ কোটি টাকার ক্ষতি হয়েছে।

এর আগে, 1861 সালে, ক্যালিফোর্নিয়ায় একটি প্রচণ্ড বন্যা হয়েছিল। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, 43 দিন ধরে চলা সেই বন্যায় এক হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছিল।

প্রেসিডেন্ট জো বাইডেন ক্যালিফোর্নিয়ার পরিস্থিতি খতিয়ে দেখেছেন। তিনি আধিকারিকদের অবিলম্বে দুর্গত এলাকায় সাহায্য করার নির্দেশ দিয়েছেন। মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যেতেও বলা হয়েছে। বিডেন গণমাধ্যমের কাছে একটি বিবৃতি দিয়েছেন যে মার্কিন সরকার ক্যালিফোর্নিয়ার জনগণকে সম্ভাব্য সব ধরনের সহায়তা দেবে।