'মূল্যবান' পাথর পাচার করতে গিয়ে ধরা পড়ল চীনা নাগরিক, গ্রেফতার করলো তালেবান

Afghanistan: Chinese national caught smuggling 'precious' stones in Jalalabad

precious stones
precious stones


আফগানিস্তানের জালালাবাদে 1,000 মেট্রিক টন লিথিয়াম সমৃদ্ধ শিলা পাচারের অভিযোগে তালেবানরা দুই চীনা নাগরিকসহ পাঁচজনকে গ্রেপ্তার করেছে। চীনা নাগরিকরা তাদের আফগান সহযোগীদের মাধ্যমে পাকিস্তান হয়ে আফগানিস্তান থেকে চীনে 'মূল্যবান' পাথর পাচারের চেষ্টা করছিল বলে অভিযোগ ।

রিপোর্টে বলা হয়েছে, পূর্ব আফগানিস্তানের সীমান্ত শহর জালালাবাদে গ্রেফতার ও পাথর আটক করা হয়েছে। স্থানীয় সূত্রের মতে, শিলাগুলিতে 30 শতাংশ পর্যন্ত লিথিয়াম রয়েছে এবং পাকিস্তানের সীমান্তবর্তী আফগান প্রদেশগুলির মধ্যে দুটি নুরিস্তান এবং কুনার থেকে গোপনে উত্তোলন করা হয়েছিল।

রবিবার আফগান টেলিভিশন চ্যানেলগুলি দ্বারা সম্প্রচারিত মন্তব্যে জানা গিয়েছে, তালেবান গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন যে চীনা নাগরিক এবং তাদের আফগান মিত্ররা পাকিস্তান হয়ে চীনে মূল্যবান পাথর অবৈধভাবে পরিবহনের পরিকল্পনা করছে।

12 ডিসেম্বর থেকে চীন ও আফগানিস্তানের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে যখন একটি হোটেল লক্ষ্য করে বোমা ও বন্দুক হামলায় পাঁচজন চীনা নাগরিক আহত হয়েছিল। এই হামলা বেইজিংয়ের দোদুল্যমান মনোভাবকে প্রকাশ করেছে। চীনের পরামর্শে, বেসামরিকদের আফগানিস্তান ছেড়ে যেতে বলা হয়েছিল এই ঘটনার পর।

গত বছরের নভেম্বরে আফগানিস্তান তার ক্ষয়িষ্ণু অর্থনীতিকে সাহায্য করার জন্য প্রাচীন সিল্ক রোড বাণিজ্য রুটগুলিকে পুনরুজ্জীবিত করতে চীনের সাথে আলোচনায় বসেছে। তবে আফগানিস্তান চীনের মতো একই পরিকল্পনা করেছে বলে মনে হচ্ছে। 15 আগস্ট 2021-এ, যখন তালেবানরা আফগানিস্তানের দখল নেয়, তখন চীন স্থলবেষ্টিত দেশটিকে বন্ধুত্বপূর্ণ সহায়তা প্রদানের জন্য প্রস্তুত ছিল। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ও আফগানিস্তানে গঠনমূলক ভূমিকা রাখতে চায়। আল আরাবিয়া পোস্টের মতে, চীন প্রকৃতপক্ষে পাকিস্তান, রাশিয়া এবং ইরানের সাথে তালেবান শাসনের বিশ্বস্ত মিত্র হিসাবে আবির্ভূত হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ