RBI Digital Rupee launch:: আজ থেকে চালু হচ্ছে ডিজিট্যাল রুপি

RBI Digital Rupee launch

RBI Digital Rupee launch


ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক-ইস্যুকৃত (RBI) ডিজিটাল রুপি (e₹-R) এর প্রথম পাইলট শুরু হবে আজ, ডিসেম্বর 1। কেন্দ্রীয় ব্যাঙ্ক এই সপ্তাহের শুরুতে ঘোষণা করেছে যে ডিজিটাল মুদ্রা চারটি ব্যাঙ্কের সাথে শুরু হবে - স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, আইসিআইসিআই ব্যাঙ্ক, ইয়েস ব্যাঙ্ক এবং আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক সারা দেশের চারটি শহরে। যে চারটি শহরে শুরু হবে: মুম্বাই, নতুন দিল্লি, বেঙ্গালুরু এবং ভুবনেশ্বর এবং পরে আহমেদাবাদ, গ্যাংটক, গুয়াহাটি, হায়দ্রাবাদ, ইন্দোর, কোচি, লখনউ, পাটনা এবং সিমলা পর্যন্ত প্রসারিত হবে। আরবিআই আগামী সপ্তাহগুলিতে আরও ব্যাঙ্ক এবং অবস্থানগুলিকে অন্তর্ভুক্ত করবে।



ডিজিটাল রুপির কার্যকারিতার সম্পূর্ণ বিশদ এই মুহুর্তে অস্পষ্ট রয়ে গেছে, তবে RBI ব্যাখ্যা করে যে ই-রুপী একটি ডিজিটাল টোকেন আকারে উপলব্ধ হবে যা আইনি দরপত্রের প্রতিনিধিত্ব করে। কাগজের মুদ্রা এবং কয়েন বর্তমানে জারি করা হয় এবং ব্যাঙ্কের মতো মধ্যস্থতাকারীদের মাধ্যমে বিতরণ করা হয় একই মূল্যে এটি জারি করা হবে। E-Rupee মূলত ব্যবহারকারীদের অংশগ্রহণকারী ব্যাঙ্কগুলির দেওয়া ডিজিটাল ওয়ালেটে সঞ্চয় করার অনুমতি দেবে৷ এটি মোবাইলে সংরক্ষণ করা হবে যাতে ব্যবহারকারীরা লেনদেনের সময় সহজেই এটি অ্যাক্সেস করতে পারে।




ডিজিটাল রুপি ব্যক্তি থেকে ব্যক্তি (P2P) এবং ব্যক্তি থেকে মার্চেন্ট (P2M) লেনদেনের জন্য ব্যবহার করা যেতে পারে। বণিকের অবস্থানে প্রদর্শিত QR কোড ব্যবহার করে ব্যবসায়ীদের অর্থপ্রদান করা যেতে পারে।




আরবিআই ব্যাখ্যা করে যে ই-রুপি ট্রাস্ট, নিরাপত্তা এবং নিষ্পত্তির চূড়ান্ততার মতো শারীরিক নগদ বৈশিষ্ট্যগুলি অফার করবে। অন্য কথায়, এর মান একই থাকবে এবং ক্রিপ্টোকারেন্সির মতো অস্থির হবে না।




একটি রিলিজে, আরবিআই বলেছে, "পাইলট ডিজিটাল রুপি তৈরি, বিতরণ এবং খুচরা ব্যবহারের সম্পূর্ণ প্রক্রিয়ার দৃঢ়তা পরীক্ষা করবে রিয়েল-টাইমে। e₹-R টোকেন এবং আর্কিটেকচারের বিভিন্ন বৈশিষ্ট্য এবং অ্যাপ্লিকেশন পরীক্ষা করা হবে এই পাইলটের কাছ থেকে শেখার উপর ভিত্তি করে ভবিষ্যতের পাইলটরা।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ