Supreme Court: হিন্দি নয় ইংরাজীতেই হবে আদালতের কাজ, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট 


supreme court
Supreme Court


হিন্দি নয় আদালতে ব্যবহার হবে ইংরাজী। সুপ্রিমকোর্টের এমনটাই নির্দেশ। ইংরাজী বোঝেন না তাই হিন্দিতে শুনানির আর্জি নিয়ে সুপ্রিমকোর্টের দ্বারস্থ হয়েছেন এক ব্যক্তি‌। কিন্তু আদালতের সাফ বার্তা হিন্দি নয় ইংরাজীতেই হবে শুনানি। প্রয়োজনে অন্য আইনজীবীর সাহায্য নেওয়ার পরামর্শ দিয়েছে শীর্ষ আদালত।




জানা গেছে, শংকর লাল শর্মা নামে এক ব্যক্তি একটি মামলা দায়ের করেছে আদালতে। শুনানি আসতেই উঠে দাঁড়িয়ে হিন্দিতে কথা বলতে শুরু করেন তিনি। সঙ্গে সঙ্গেই আদালতের কাজ ইংরাজী ছাড়া অন্য কোনো ভাষায় হবে না জানিয়ে দেন বিচারপতি। বিচারপতি কে এম জোসেফ ও হৃষিকেশ রায় স্পষ্ট জানিয়ে দেন এবিষয়ে।




বিচারপতি জোসেফ বলেন, “আপনার মামলাটি দেখেছি। পুরো বিষয়টি অত্যন্ত জটিল। তার উপরে আপনি কী বলছেন সেটা আমরা বুঝতে পারছি না। আদালতের ভাষা ইংরাজি। আপনি যদি অনুমতি দেন তাহলে আমরা অন্য আইনজীবীর ব্যবস্থা করে দিতে পারি।”




অ্যাডিশনাল সলিসিটর জেনারেল মাধবী দিওয়ানকে ডেকে বিচারপতির কথা বুঝিয়ে বলা হয় শংকরকে। এক আইনজীবীকে লড়তে বলা হয়। রীতিমতো সেই আইনজীবী ইংরাজীতেই শুনানি শুরু করে। পরবর্তী শুনানির দিনও নির্ধারণ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।




দেশজুড়ে হিন্দি আগ্রাসনের মধ্যে আদালতের এই সিদ্ধান্তে বেশ ধাক্কা খাবে বিজেপি। হিন্দিকে রাষ্ট্রভাষা করার দাবি উঠছে। হিন্দিকে রাষ্ট্রভাষা হিসাবে স্বীকৃতি দেওয়া হোক রাষ্ট্রসংঘে, এমন দাবি করে সুপারিশপত্র দেওয়া হয় রাষ্ট্রপতিকে। হিন্দিভাষী রাজ্যগুলিতে হাই কোর্টের কাজের ভাষা হিন্দি, সরকারি চাকরির পরীক্ষায় বাধ্যতামূলক ইংরাজির জায়গায় এবার থেকে হিন্দি সহ একাধিক দাবি রাখা হয় সুপারিশপত্রে এমনটাই খবর। হিন্দি আগ্রাসনের অভিযোগ তুঙ্গে উঠেছে। এই অভিযোগের বিরুদ্ধে প্রস্তাব পেশ করা হয়েছিল তামিলনাড়ুর বিধানসভায়।