প্রতিমাসে ৩০০০ টাকা, অষ্টম শ্রেণি পাস হতে হবে অবশ্যই, জানুন বিস্তারিত

girls students



কেন্দ্র থেকে রাজ্য, নারীদের সুরক্ষিত রাখতে একাধিক প্রকল্প গ্রহণ করেছেন। কন্যাশ্রী, রূপশ্রী যেমন রাজ্যে রয়েছে তেমনি কেন্দ্রের রয়েছে সুকন্যা সমৃদ্ধি যোজনা। এরকমই একটি প্রকল্প হল ন্যাশনাল স্কিম অব ইনসেনটিভ টু গার্লস ফর সেকেন্ডারি এডুকেশন (National Scheme of Incentive to Girls for Secondary Education), যা সংক্ষেপে এনএসআইজিএসই (NSIGSE) প্রকল্প নামে পরিচিত। 



কেন্দ্রের তরফে জানানো হয়েছে, আর্থ-সামাজিক দিক থেকে পিছিয়ে পড়া ছাত্রীদের জন্যই এই প্রকল্প আনা হয়েছে। কেন্দ্রীয় মানবকল্য়াণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ১৪ থেকে ১৮ বছর বয়সী মেয়েরা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

এনএসআইজিএসই প্রকল্প (NSIGSE Scheme)-

ন্যাশনাল স্কিম অব ইনসেনটিভ টু গার্লস ফর সেকেন্ডারি এডুকেশনের অধীনে কেন্দ্রীয় সরকারের তরফে প্রতি মাসে ব্যাঙ্ক বা পোস্ট অফিসে ৩ হাজার টাকা ফিক্সড ডিপোজিট বাবদ জমা রাখা হবে। পডুয়াদের এর জন্য একটি পাসবুক বা সার্টিফিকেটও দেওয়া হবে। যখন ওই পড়ুয়া ১৮ বছর বয়সে পা দেবে এবং দশম শ্রেণি পাশ করবে, তখন তারা সুদ সহ এই টাকা তুলতে পারবে।

কত বছরের মেয়াদে অর্থ জমা রাখা হচ্ছে, তার উপর ভিত্তি করেই সুদের হার নির্ণয় করা হবে। যেদিন থেকে টাকা জমা রাখা হবে, সেই দিন থেকে ছাত্রীর ১৮ বছর পূর্ণ হওয়া অবধি এই বিনিয়োগ মেয়াদ হবে। এই প্রকল্পের অধীনে ফিক্সড ডিপোজিটের মেয়াদ পূর্ণ না হওয়া অবধি টাকা তোলা যায় না।

জনজাতি-উপজাতির অন্তর্ভুক্ত ছাত্রীরা যারা অষ্টম শ্রেণি পাশ করেছে এবং সরকারি বা সরকারি সাহায্যপ্রাপ্ত ও স্থানীয় স্কুলে নবম শ্রেণির জন্য নাম নথিভুক্ত করেছে, তারা এই প্রকল্পে আবেদন করতে পারবেন।

আবেদনকারীর বয়স ১৬ বছরের কম হতে হবে।

তবে বিবাহিত পড়ুয়া ও বেসরকারি স্কুলে পড়ছেন, এমন ছাত্রীরা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন না। এছাড়া কেন্দ্রীয় সরকারি স্কুল, যেমন কেভিএস, এনভিএস ও সিবিএস অনুমোদিত স্কুলের পড়ুয়ারাও আবেদন করতে পারবেন না।

বিস্তারিত জানতে - https://dsel.education.gov.in/nsigse