Longwa Village : ভারতের এই গ্রামের মানুষ এক দেশে খায় আর অন্য দেশে ঘুমায়


longwa village




Longwa Village : ভারতে অনেক অনন্য গ্রাম রয়েছে। এই গ্রামগুলোর কথা জানলে অবাক হবেন। নাগাল্যান্ড রাজ্যে এমনই এক অনন্য গ্রাম রয়েছে, যার নাম লংওয়া গ্রাম (Longwa Village)। এই অনন্য গ্রামটি দুই দেশের মধ্যে অবস্থিত। সবচেয়ে আশ্চর্যের বিষয় হলো মানুষের খামার-বাড়িও দুই দেশে পড়ে। বাড়ি এক দেশে, রান্নাঘর অন্য দেশে।


সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল এই গ্রামের (Longwa Village) মানুষদের সীমান্ত পার হতে কোন ভিসার প্রয়োজন হয় না। দুই দেশেই মানুষ স্বাধীনভাবে চলাফেরা করতে পারে। নাগাল্যান্ডের এই ভারতের শেষ গ্রামটি মিয়ানমার সীমান্তের কাছে অবস্থিত। এই গ্রামটি (Longwa Village) রাজ্যের মোন জেলায় অবস্থিত, যা এখানকার বৃহত্তম গ্রামগুলির মধ্যে একটি। এই গ্রামের (Longwa Village) মধ্য দিয়ে ভারত ও মিয়ানমারের সীমান্ত চলে গেছে। আসুন জেনে নেই ভারতের এই অনন্য গ্রাম (Longwa Village) সম্পর্কে কিছু মজার জিনিস...


longwa village


নাগাল্যান্ডে অবস্থিত, মায়ানমার সীমান্ত সংলগ্ন ভারতের এই শেষ এবং অনন্য গ্রাম, লংওয়া (Longwa Village) ঘন বনের মধ্যে অবস্থিত। কোনিয়াক আদিবাসীরা এই গ্রামে বাস করে, যারা অত্যন্ত বিপজ্জনক বলে মনে করা হয়। বংশের নিয়ন্ত্রণ এবং জমি দখলের জন্য তারা প্রায়ই পার্শ্ববর্তী গ্রামের সাথে যুদ্ধ করত।


মায়ানমার সংলগ্ন প্রায় ২৭টি কোনিয়াক উপজাতি গ্রাম রয়েছে। এই গ্রামের স্থানীয় কিছু মানুষ মিয়ানমার সেনাবাহিনীতে কাজ করে। গ্রামে মাথা শিকারের একটি ঐতিহ্য ছিল, যা 1940 সালে নিষিদ্ধ করা হয়েছিল। গ্রামে (Longwa Village) অনেকেরই পিতলের খুলির মালা আছে।


এই গ্রামের (Longwa Village) রাজার নাম বংশানুক্রমিক 'অঙ্গ' যার ৬০ জন স্ত্রী রয়েছে। মায়ানমার এবং অরুণাচল প্রদেশের ৭০টিরও বেশি গ্রামে রাজা বংশ 'দ্য অ্যাং'-এর প্রভাব রয়েছে। ধারণা করা হচ্ছে এসব গ্রামে আফিমের সেবন বেশি হতো। আফিম গ্রামে উৎপাদিত হয় না, মিয়ানমার থেকে পাচার হয়।


লংওয়া গ্রাম (Longwa Village) খুব সুন্দর জায়গা। মানুষ এই সুন্দর জায়গা এবং এর সবুজের জন্য পাগল হয়ে ওঠে। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এখানে রয়েছে অনেক সুন্দর পর্যটন স্থান। এই সাইটগুলির মধ্যে রয়েছে ডোয়াং নদী, শিলোই লেক, নাগাল্যান্ড বিজ্ঞান কেন্দ্র, হংকং মার্কেট।