পশ্চিমবঙ্গের মধ্যে প্রথম কেশর চাষে সাফল্য পেলো উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়

saffron in hand



কোচবিহার স্যাফ্রন (Saffron) চাষে নতুন দিশা দেখালো উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় (UBKV)। উল্লেখ্য,স্যাফ্রন (Saffron) বা কেশর সাধারণত কম তাপমাত্রা যুক্ত এলাকায় চাষ হয়ে থাকে। ভারতবর্ষের প্রায় বেশিরভাগ স্যাফ্রন (Saffron) চাষ হয়ে থাকে জম্মু-কাশ্মীর উপত্যকায়।


দীর্ঘ সময় ধরে পরিকল্পনার পর এবারে সমতল এলাকায় শীততাপ নিয়ন্ত্রিত ঘিরে স্যাফ্রন (Saffron) চাষ করে রীতিমত নজির গড়ল উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের (UBKV) গবেষকরা।


জানা যায় কোচবিহার পুন্ডিবাড়িতে অবস্থিত উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের (UBKV) ক্যাম্পাসের ঘরের ভেতরে শীততাপ নিয়ন্ত্রিত ঘরে স্যাফ্রন (Saffron) চাষের পরিকল্পনা গ্ৰহণ করে বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। সেই পরিকল্পনায় ইতিমধ্যে সফলতা অর্জন করেছে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয় (UBKV)।


এই বিষয়ে উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের স্যাফ্রন বা কেশর গবেষক ড.অশোক সাহা জানান, 'পশ্চিমবঙ্গে এই প্রথম ঘরের ভেতর স্যাফ্রন চাষে সাফল্য মিলেছে। আগামীতে এই স্যাফ্রন (Saffron) চাষ বাণিজ্যিক ভিত্তিতে করার জন্য রাজ্য ও কেন্দ্র উভয় সরকারের কাছে আমরা আবেদন করবো '


স্যাফ্রন (Saffron) চাষে সফলতা আসায় রীতিমত উচ্ছসিত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এই বিষয়ে বিভাগীয় গবেষকদের অভিনন্দন জানিয়েছেন বিশ্ব বিদ্যালয়ের উপাচার্য ড.স্বরুপ কুমার চক্রবর্তী।