World Food Day: আজ বিশ্ব খাদ্য দিবস 

World Food Day




বিশ্ব খাদ্য দিবস প্রতি বছর 16 অক্টোবর সারা বিশ্বে পালিত হয়। 1945 সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) (Food and Agricultural Organisation (FAO)) এর প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে দিবসটি পালিত হয়। খাদ্য নিরাপত্তার সাথে সংশ্লিষ্ট অন্যান্য অনেক সংস্থা যেমন বিশ্ব খাদ্য কর্মসূচি, কৃষি উন্নয়নের জন্য আন্তর্জাতিক তহবিলও দিবসটি উদযাপন করে।



দিনটি কেবলমাত্র আমরা প্রতিদিন খেতে পাই এমন আশ্চর্যজনক খাবার উদযাপন করার জন্যই নয়, যারা দিনে এক বেলা খাবারের জন্যও সংগ্রাম করে তাদের সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্যও এই দিনটিকে চিহ্নিত করা হয়।



দিবসটি প্রথম 1979 সালের নভেম্বরে প্রতিষ্ঠিত হয়েছিল। ধারণাটি হাঙ্গেরির প্রাক্তন কৃষি ও খাদ্য মন্ত্রী ডঃ পাল রোমানি দ্বারা প্রস্তাবিত হয়েছিল। তারপর থেকে বিশ্বের 150 টিরও বেশি দেশে দিবসটি পালিত হয়েছে।



বছরের পর বছর ধরে দিবসটির বেশিরভাগ থিম কৃষি এবং উৎপাদন বৃদ্ধির জন্য খাতে বিনিয়োগকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে। শিক্ষা ও স্বাস্থ্যের পাশাপাশি কৃষিতে বিনিয়োগ ক্ষুধার পরিস্থিতি মোকাবিলায় সহায়তা করতে পারে।



যাইহোক, কৃষিতে বিনিয়োগ প্রয়োজন তা জানা সত্ত্বেও, খাতটি সরকারী এবং বেসরকারী উভয় বিনিয়োগের জন্য অনাহারে রয়েছে।



বিশ্ব আজ দুটি প্রধান সমস্যার সম্মুখীন। একটি হল স্বাস্থ্যকর খাদ্য প্রদানের সমস্যা যা ধনী এবং দরিদ্র উভয়কেই প্রভাবিত করে যার ফলে স্থূলতা, ডায়াবেটিস এর মতো জীবনযাত্রার সমস্যা হয়। অন্যদিকে, ক্ষুধার সমস্যা রয়েছে যা শিশুদের অপুষ্টি, মৃত্যু এবং অস্বাভাবিক বৃদ্ধির দিকে পরিচালিত করে।



বিশ্ব খাদ্য দিবস 2022-এর থিম হল 'কাউকে পিছিয়ে দিও না'।


2022 সালে, বিশ্বজুড়ে মানুষ মহামারী, সশস্ত্র সংঘাতের প্রভাব, জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান হুমকি এবং বিশ্বের অনেক বড় অর্থনীতিতে ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির সাথে মোকাবিলা করছে। এই সমস্যাগুলি বিশ্বব্যাপী খাদ্য নিরাপত্তাকে মারাত্মকভাবে প্রভাবিত করেছে, বিশেষ করে দরিদ্র এবং উন্নয়নশীল দেশগুলিতে।