Mulayam Singh Yadav: প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব

Mulayam Singh Yadav



বর্ণময় রাজনৈতিক জীবনের অবসান, 82 বছর বয়সে প্রয়াত সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদব। সোমবার সকালে গুরুগ্রামের মেদান্তা হাসপাতালে পরলোক গমন করেন মুলায়ম সিং যাদব। সমাজবাদী পার্টির চিফ তথা মুলায়ম সিং যাদবের পুত্র অখিলেশ যাদব জানিয়েছেন, আমার বাবা এবং সকলের লিডার আর নেই।


তিনি গুরুতর অবস্থায় ছিলেন এবং আইসিইউ-এ জীবন রক্ষাকারী ওষুধে ছিলেন, রবিবার গুরুগ্রামের মেদান্ত হাসপাতাল জানিয়েছে।“মুলায়ম সিং যাদব জির অবস্থা আজ বেশ সংকটজনক এবং তিনি জীবন রক্ষাকারী ওষুধে রয়েছেন। তাকে গুরুগ্রামের মেদান্ত হাসপাতালের আইসিইউতে বিশেষজ্ঞদের একটি দল দ্বারা চিকিত্সা করা হচ্ছে,” হাসপাতালটি একটি স্বাস্থ্য বুলেটিনে বলেছে।


22 শে আগস্ট থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এবং 2 অক্টোবর তাকে আইসিইউতে স্থানান্তরিত করা হয়েছিল। সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা শ্বাস নিতে অসুবিধার সম্মুখীন হয়েছিলেন এবং সূত্র অনুসারে মেদান্ত হাসপাতালে একজন অভ্যন্তরীণ ওষুধ বিশেষজ্ঞের তত্ত্বাবধানে ছিলেন। সিংও মূত্রনালীর সংক্রমণে ভুগছিলেন, হাসপাতাল সূত্র জানিয়েছে। 



এই বছরের জুলাই মাসে, ফুসফুসের সংক্রমণের জন্য গুরুগ্রামের একটি বেসরকারী হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সমাজবাদী পার্টির পিতৃপুরুষের স্ত্রী সাধনা গুপ্তা মারা যান।



22 নভেম্বর, 1939 সালে জন্মগ্রহণ করেন, মুলায়ম সিং যাদব উত্তর প্রদেশের অন্যতম প্রধান নেতা। নেতাজি নামে প্রিয় যাদব 1989 থেকে 1991, 1993 থেকে 1995 এবং 2003 থেকে 2007 পর্যন্ত উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে কেন্দ্রীয় সরকারেও কাজ করেছেন। তিনি 10 বার বিধায়ক এবং 7 বার লোকসভা সাংসদ হিসাবে নির্বাচিত হন।