Rishi Sunak: ইতিহাস সৃষ্টির পথে ঋষি সুনাক

Rishi Sunak


যদিও তিনি শেষ রাউন্ডের ভোটে লিজ ট্রাসের কাছে হেরে যান, তবে বরিস জনসন ঘোষণা করেছেন যে তিনি নির্বাচন থেকে সরে আসবেন ঘোষণা করেছেন ফলে যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ ঋষি সুনাকের উপর সূর্য জ্বলছে বলে মনে হচ্ছে। 



দেশে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দৌড়ের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিনের ঠিক আগে, প্রাক্তন প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা করেছিলেন যে তিনি নির্বাচন থেকে সরে আসবেন কারণ তিনি নির্বাচনে সুনাককে পরাজিত করার জন্য যথেষ্ট সমর্থন জোগাতে পারেননি। .



একটি আনুষ্ঠানিক বিবৃতিতে, বরিস জনসন বলেছেন, "আমি কনজারভেটিভ পার্টির সদস্যদের সাথে নির্বাচনে সফল হওয়ার একটি খুব ভাল সুযোগ রয়েছে - এবং আমি সত্যিই শুক্রবার ডাউনিং স্ট্রিটে ফিরে আসতে পারি।"



প্রাক্তন প্রধানমন্ত্রী আরও যোগ করেছেন, “কিন্তু শেষ দিনগুলিতে আমি দুঃখের সাথে এই সিদ্ধান্তে পৌঁছেছি যে এটি করা ঠিক হবে না। সংসদে ঐক্যবদ্ধ দল না থাকলে আপনি কার্যকরভাবে শাসন করতে পারবেন না।”




জনসন, যিনি ডাউনিং স্ট্রিটে ফিরে আসার জন্য তার বিড আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেননি, সপ্তাহান্তে রক্ষণশীল আইন প্রণেতাদের তাকে সমর্থন করার জন্য রাজি করার চেষ্টা করেছেন এবং রবিবার বলেছিলেন যে তার মধ্যে 102 জনের সমর্থন রয়েছে।




পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য সোমবারের মধ্যে তার 100 জনের সমর্থনের প্রয়োজন ছিল, যা তাকে কনজারভেটিভ পার্টির 170,000 সদস্যদের ভোটে সুনাকের বিরুদ্ধে মুখোমুখি হতে দেখত।




সুনাক, যার জুলাই মাসে অর্থমন্ত্রী হিসাবে পদত্যাগ জনসনের পতনকে ত্বরান্বিত করতে সাহায্য করেছিল, স্কাই নিউজের মতে, রবিবার 142 জন ঘোষিত সমর্থককে সুরক্ষিত করে পরবর্তী পর্যায়ে অগ্রগতির জন্য প্রয়োজনীয় 100 জন আইন প্রণেতার থ্রেশহোল্ড সাফ করেছিলেন।




এখন পর্যন্ত, যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে ঋষি সুনাকই একমাত্র আনুষ্ঠানিক প্রার্থী বলে মনে হচ্ছে, মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন 24 অক্টোবর। যদি সুনাক এই পদে নিযুক্ত হন, তাহলে তিনি ইতিহাস সৃষ্টি করবেন। ব্রিটেনের প্রথম ভারতীয় বংশোদ্ভূত প্রধানমন্ত্রী।


দেখে মনে হচ্ছে ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ ঋষি সুনাক আজ তার দীপাবলির উপহার পাবেন, কারণ তিনি 24 অক্টোবর যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হতে পারেন, কারণ এখনও পর্যন্ত কোনও প্রার্থী তার বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে এগিয়ে আসেনি।