বিশ্বের দ্বিতীয় বৃহৎ চিনি রপ্তানিকারক দেশ হলো ভারত

India is the second largest exporter of sugar in the world

sugar



২০২১-২২ অর্থবছরে দেশের চিনি রপ্তানির পরিমাণ ৫৭ ভাগ বেড়েছে। ২০২১-২২ অর্থবছরে ১০৯.৮ লাখ টন চিনি রপ্তানি করেছে। এরমাধ্যমে বিশ্বে দ্বিতীয় সর্ববৃহৎ চিনি রপ্তানিকার দেশ হিসেবে জায়গা করে নিয়েছে ভারত। জানিয়েছে খাদ্য মন্ত্রণালয়।


২০২০-২১ অর্থবছরে ৭০ লাখ টন চিনি রপ্তানি করেছিল। ২০১৯-২০ সালে ৫৯ লাখ টন এবং ২০১৮-১৯ অর্থবছরে চিনি রপ্তানির পরিমাণ ছিল ৩৮ লাখ টন।


খাদ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, আন্তর্জাতিকক্ষেত্রে ভালো মূল্য এবং ভারত সরকারের নীতির কারনে চিনি রপ্তানির পরিমাণ বেড়েছে। এসব রপ্তানিতে ৪০ হাজার কোটি টাকা আয় হয়েছে। তাছাড়া গত পাঁচ বছরে সরকার সময়মতো হস্তক্ষেপ করায় এ সেক্টরটি অর্থনৈতিক বিপর্যয় থেকে রক্ষা পেয়েছে।


অর্থমন্ত্রণালয় আরও জানিয়েছে, সরকারের কোনো আর্থিক সহায়তা ছাড়াই ১০৯.৮ টন চিনি রপ্তানি করা হয়েছে। তাছাড়া ওই অর্থবছরে রেকর্ড পরিমাণ ৫ হাজার লাখ টন আখ উৎপাদিত হয়। এরমধ্যে ৩ হাজার ৫৭৪ লাখ টন আখ সুগার মিলগুলোতে মাড়াই করা হয়েছে। এগুলোর মধ্যে ৩৯৪ লাখ টন চিনি উৎপাদন করা হয়।


এসব চিনির মধ্যে ৩৫ লাখ টন চিনি ইথানল উৎপাদনে ব্যবহার করা হয়েছে। অন্যদিকে সুগার মিলগুলো ৩৫৯ লাখ টন খাদ্য চিনি উৎপাদন করেছে।


সূত্র: দ্য ইকোনোমিক টাইমস

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ