শারদ উৎসবের সাথে জড়িয়ে হাজারো মানুষের কর্ম সংস্থান।


সঞ্জিত কুড়ি, পূর্ববর্ধমান 


বাঙ্গালীর শ্রেষ্ঠ উৎসব হলো দূর্গা পূজো। আর এই দূর্গা পূজোর বেশ কয়েক মাস আগে থেকেই পূজোর প্রস্তুতি শুরু করেন বড়ো বড়ো পূজো কমিটি গুলো। বিগ বাজেটের পূজো কমিটি গুলোর পূজোর প্যন্ডেল তৈরি, প্রতিমা তৈরির, আলোক সজ্জার পাশাপাশি হস্তশিল্পর কাজে যুক্ত হন হাজার হাজার শ্রমিক।পূজোর কয়েক মাস আগে থেকেই এই শ্রমিকদের একটা বড়ো সড়ো কর্মসংস্থানের কারেন নির্বিঘ্নে চলে তাদের সংসার।দুর্গা পূজা যে শুধু মাত্র আমাদের আনন্দই দেয় তা না দুর্গা পূজা অসংখ্য মানুষের একটা কর্মসংস্থানের পথ দেখায়।



বিভিন্ন প্যান্ডেলের শারদ উৎসবের প্রস্তুতির খবর সংগ্রহ করতে গিয়ে শিল্পী আর শ্রমিকদের দিবা রাত্রি পরিশ্রমের ছবি ধরা পড়লো আমাদের সংবাদ একলব্যের ক্যামেরায়।




এ হলো বড়শুল জাগরণী সংঘের দূর্গা পূজো। এবছরের থিম হলো নহে সমান্না ছৌ অনন্যা।2010 সালে পুরুলিয়ার ছৌ নৃত্য ইউনেস্কো সম্মানিত হয়েছে। হারিয়ে যাওয়া সেই ছৌ নৃত্যকে সকলের সামনে তুলে ধরতে এই নহে সমান্না ছৌ অনন্যা থিম করা হয়েছে বলে জানান শিল্পি পুলক ঘোষাল। পুলক বাবু বলেন প্লাস্টিক বর্জনের কারনে পরিবেশ বান্ধব জিনিস পত্র ব্যবহার করা হয়েছে এই থিমে।



বড়শুল জাগরণী সংঘের সভাপতি পিন্টু পাল বলেন, বড়শুল জাগরণী সংঘের এবছরের বাজেট হলো প্রায় 22 লক্ষ টাকা। এই বিগ বাজেটের পূজো মন্ডপে যে সমস্ত জিনিস গুলো ব্যবহার করা হয়েছে তা তৈরী করেছেন শ্রমিক, শিল্পীরা। এই জিনিস গুলো তৈরির ক্ষেত্রে তাদের একটা কর্মসংস্থান হয়েছে। এতে পূজো সময় তাদের পরিবারের লোকজন ও আনন্দ করতে পারবেন। যে টা গত দুবছর করনার কারনে হয়ে ওঠেনি।