Changes from October 1: পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম, জানুন বিস্তারিত 





আয়কর রিটার্ন দাখিল থেকে অটল পেনশন যোজনা, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের নিয়ম থেকে অনলাইনে কেনাকাটা ১ অক্টোবর থেকে বদলে যাচ্ছে ৬টি নিয়ম।



অটল পেনশন যোজনা- ১ অক্টোবর থেকে বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার বেশি হলে, অটল পেনশন যোজনায় বিনিয়োগ করতে পারবেন না। নয়া নিয়ম অনুযায়ী, ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে যেকোনও ভারতীয় নাগরিক সরকারের এই পেনশন স্কিমে বিনিয়োগ করতে পারেন। তবে তাঁকে আয়করের আওতার বাইরে হতে হবে। এই স্কিমের অধীনে প্রতি মাসে ৫ হাজার টাকা পেনশন পাবেন।



সুদের হার বৃদ্ধি- রেপো রেট বৃদ্ধি করেছে রিজার্ভ ব্যাঙ্ক। ফলে ঋণ ও সঞ্চয়ে সুদের হার বাড়ছে। রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৫.৯ শতাংশ করা হচ্ছে। এই হার বৃদ্ধির জেরে ইএমআইয়ের জন্য আমজনতাকে বেশি টাকা গুনতে হতে পারে।



এলপিজি সিলিন্ডারের দাম- পুজোর বাজারে LPG সিলিন্ডারের দামে সামান্য বদল আনা হয়েছে। কলকাতায় ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমেছে ৩৬.৫ টাকা। দিল্লি এবং মুম্বইয়ে ভর্তুকিহীন ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম হ্রাস পেয়েছে যথাক্রমে ২৫.৫ টাকা এবং ৩২.৫ টাকা। চেন্নাইয়ের ক্ষেত্রে ৩৫.৫ টাকা কমে গিয়েছে দাম।



ডিম্যাটে টু ফ্যাক্টর ভেরিফিকেশন- ডিম্যাট অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য টু ফ্যাক্টর অথেন্টিকেশন বাধ্যতামূলক করা হয়েছে।



মিউচুয়াল ফান্ডের মনোনয়ন- বাজার নিয়ন্ত্রক SEBI-এর নয়া নিয়ম অনুযায়ী, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগকারীদের ১ অক্টোবর থেকে আবশ্যিকভাবে মনোনয়নের তথ্য দিতে হবে।



কার্ড টোকেনাইজেশন- ১ অক্টোবর থেকে ডেবিট এবং ক্রেডিট কার্ড অনলাইন লেনদেনের নিয়মে পরিবর্তন হচ্ছে। কার্ড-অন-ফাইল টোকেন প্রযুক্তি লাগু হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্কের, নয়া নিয়মে কার্ডের বিবরণ একটি অনন্য টোকেনে পরিবর্তিত হয়। সেই টোকেন সংরক্ষিত হয় মার্চেন্টের কাছে।