The National Green Tribunal (NGT) has imposed Environmental Compensation of Rs 3500 crores on the state of West Bengal




পরিবেশের ক্ষতি করে এমন কঠিন এবং তরল বর্জ্য ব্যবস্থাপনা (Solid And Liquid Waste Management) না করার অভিযোগে পশ্চিমবঙ্গ সরকারকে (West Bengal Govt) সাড়ে ৩ হাজার কোটি টাকা পরিবেশগত জরিমানা করল ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (National Green Tribunal)। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে ২০১৬ সালের বর্জ্য নিয়ন্ত্রণ আইনের সঠিক প্রণয়ন হচ্ছে কি না, তার উপর নজরদারি চালিয়েই বাংলায় লঙ্ঘন চোখে পড়েছে বলে রিপোর্ট জমা পড়ে। তার পরই এমন নির্দেশ।




এনজিটি (NGT)-র চেয়ারপার্সন প্রাক্তন বিচারপতি আদর্শ কুমার গোয়েলের (Adarsh Kumar Goel) নেতৃত্বে একটি বেঞ্চ তার রায়ে বলেছে, "কঠিন এবং তরল বর্জ্যর অধীনে ক্ষতিপূরণের চূড়ান্ত পরিমাণ ৩,৫০০ কোটি টাকা মূল্যায়ন করা হয়েছে, যা পশ্চিমবঙ্গ রাজ্যকে ২ মাসের মধ্যে একটি আলাদা রিং-ফেন্সড অ্যাকাউন্টে জমা করতে হবে। মুখ্য সচিবের নির্দেশ অনুসারে এই টাকা পুনরুদ্ধার ব্যবস্থার জন্য ব্যবহার করতে হবে।”


আদালতের আদেশে যোগ করা হয়েছে যে নিষ্কাশন প্রতিরোধ সহ পুনরুদ্ধারের ব্যবস্থাগুলি তিন মাসের মধ্যে সম্পন্ন করতে হবে। যার জন্য নির্দিষ্ট গাইডলাইন মেনে চলতে হবে।




গ্রিন ট্রাইব্যুনালের কথায়, "পরিবেশের ক্ষতিসাধন রুখতে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়ার পাশাপাশি, আগের ভুলের মাশুলও দিতে হবে রাজ্যকে। তাই জরিমানা করা হচ্ছে।" এর পরও ঢিলেমি চোখে পড়লে, অতিরিক্ত জরিমানাও করা হবে বলে জানিয়েছে গ্রিন ট্রাইব্যুনাল।




পরিবেশ আদালত স্পষ্ট করেছে যে পরিবেশের ক্রমাগত ক্ষতির প্রতিকারের জন্য, কঠিন ও তরল বর্জ্য ব্যবস্থাপনার নিয়মাবলীর উপর নজরদারিতে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে চলার জন্য এনজিটি আইনের ১৫ নম্বর ধারার অধীনে ক্ষতিপূরণ প্রয়োজনীয় হয়ে পড়েছে।


আদালতের আদেশে বলা হয়েছে, বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে পরিবেশগত নিয়ম মেনে চলাকে অগ্রাধিকার দিতে হবে। কঠিন এবং তরল বর্জ্য ব্যবস্থার জন্য অপর্যাপ্ত পদক্ষেপের অভাবে পরিবেশের গুরুতর অবহেলা এবং ক্ষতির একাধিক ঘটনা নজরে এসেছে আদালতের।




আদেশে আরও বলা হয়েছে, "আমাদের মতে ট্রাইব্যুনাল দীর্ঘদিন ধরে সমস্যাগুলি চিহ্নিত ও পর্যবেক্ষণ করেছে। এখনই সময় এসেছে যাতে রাজ্য আইন ও নাগরিকদের প্রতি তার কর্তব্য উপলব্ধি করে এবং তার নিজস্ব স্তরে আরও নজরদারি চালায়।"


Read More : WB Primary TET 2022: পূজার পরেই টেট ! কেমন হবে প্রশ্নের ধরন, জানুন বিস্তারিত