RBI Repo Rate : রেপো রেট বৃদ্ধির কারণে EMI প্রদানকারীদের বড় ধাক্কা

RBI Repo Rate : রেপো রেট বৃদ্ধির কারণে EMI প্রদানকারীদের বড় ধাক্কা

RBI Repo Rate
RBI Repo Rate



RBI Repo Rate : আরবিআই (RBI) গভর্নর এমপিসি বৈঠকের পরে রেপো রেট বাড়ানোর ঘোষণা করেছেন যা তিন দিন ধরে চলে (28 সেপ্টেম্বর থেকে 30 সেপ্টেম্বর)। RBI রেপো রেট 0.50% বৃদ্ধির ঘোষণা করেছে। এখন RBI-এর রেপো রেট 5.4% থেকে বেড়ে 5.9% হয়েছে। এর আগে আগস্টে, আরবিআই রেপো রেট 50 বেসিস পয়েন্ট বাড়িয়েছিল। মে মাসে অনুষ্ঠিত এমপিসি সভায়ও রেপো রেট 50 বেসিস পয়েন্ট বাড়িয়ে 4.90% করা হয়েছিল।

রেপো রেট বৃদ্ধি কীভাবে আপনার ঋণের EMI-কে প্রভাবিত করবে?

রেপো রেট বৃদ্ধির ফলে সমস্ত ঋণ ব্যয়বহুল হয়ে উঠবে। প্রকৃতপক্ষে রেপো রেট হল সেই হার যে হারে আরবিআই (RBI) অন্যান্য ব্যাঙ্ককে ঋণ প্রদান করে। বিপরীতে, রিভার্স রেপো রেট হল সেই সুদের হার যা কেন্দ্রীয় ব্যাঙ্ক RBI-এর কাছে টাকা রাখার জন্য ব্যাঙ্কগুলিকে প্রদান করে। তাই এটি সাধারণত বিশ্বাস করা হয় যে যদি আরবিআই রেপো রেট কমায় তবে ব্যাঙ্কগুলি সুদের হার কমাবে এবং যদি আরবিআই রেপো রেট বাড়ায় তবে ব্যাঙ্কগুলি সুদের হার বাড়াবে। এতে সাধারণ মানুষের কাছে ঋণ হয়ে ওঠে ব্যয়বহুল।

ব্যাঙ্কগুলি সুদের হার বাড়াবে যার কারণে EMI আরও বৃদ্ধি পাবে

ধরুন, একজন ব্যক্তি 20 বছরের জন্য 6.5% হারে একটি ব্যাঙ্ক থেকে 10 লক্ষ টাকা ঋণ নিয়েছেন। তার ঋণের EMI বর্তমানে 7456 টাকা। এইভাবে, তাকে 20 বছরে 6.5% হারে ব্যাঙ্কে 7,89,376 টাকা সুদ দিতে হবে। অর্থাৎ 10 লক্ষ টাকার লোনের পরিবর্তে তাকে 17,89,376 টাকা ব্যাঙ্কে দিতে হবে। বিশ বছরের জন্য অনুমোদিত দশ লাখ টাকা ঋণে ৭০ থেকে ৭২ হাজার টাকা বেশি দিতে হবে।




আগামী কয়েকদিনের মধ্যে ব্যাংকগুলো তাদের সুদের হার বাড়ানোর ঘোষণা দিতে পারে। আসুন জেনে নেওয়া যাক রেপো রেট 50 বেসিস পয়েন্ট বৃদ্ধির কারণে 10, 20 এবং 30 লক্ষ টাকার লোনের ইএমআই কতটা ব্যয়বহুল হবে?

আপনি যদি ব্যাঙ্ক থেকে একটি নির্দিষ্ট হারে ঋণ নিয়ে থাকেন, তাহলে রেপো রেট বৃদ্ধির কারণে আপনাকে চিন্তা করতে হবে না। এটি শুধুমাত্র পরিবর্তনশীল হারে নেওয়া ঋণের উপর প্রভাব ফেলবে। নির্দিষ্ট হারের ঋণের আরও ওঠানামা সুদের হার দ্বারা প্রভাবিত হয় না। একই সময়ে, পরিবর্তনশীল সুদের হারে নেওয়া ঋণ পরিবর্তিত হতে থাকে।

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। আরবিআই গভর্নর বলেছেন, মুদ্রাস্ফীতির ঝুঁকি এখনও রয়ে গেছে। তিনি বলেছেন, চ্যালেঞ্জিং সময়ে দেশের অর্থনৈতিক অবস্থা শক্তিশালী। আমাদের জিডিপি প্রবৃদ্ধি সেরা। আরবিআই গভর্নর বলেছেন, গোটা বিশ্ব এক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। আর্থিক বাজারের সব বিভাগেই অস্থিরতা রয়েছে। উৎসবের সময় চাহিদা বাড়বে বলে আশা করা হচ্ছে। আরবিআই-এর সহানুভূতিশীল অবস্থান অক্ষত রয়েছে।

তিনি বলেছিলেন যে সিপিআই আমাদের লক্ষ্যের উপরে, তাই এমপিসি রেপো রেট বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। এমপিসির ছয় সদস্যের মধ্যে পাঁচজন রেপো রেট বাড়ানোর পক্ষে সিদ্ধান্ত দিয়েছেন। তিনি বলেন, সরকারি ব্যয় বাড়লে তারল্যের উন্নতি হবে। FY23-এ গ্রামীণ এলাকায় চাহিদার উন্নতি দেখা যাচ্ছে। FY23-এর জন্য প্রকৃত জিডিপি প্রবৃদ্ধি অনুমান করা হয়েছে 7 শতাংশ৷

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বাজারে টাকার প্রবাহ নিয়ন্ত্রণ করতে রেপো রেট ব্যবহার করে। বাজার যখন মুদ্রাস্ফীতির কবলে পড়ে, তখন আরবিআই রেপো রেট বাড়ায়। বর্ধিত রেপো রেট মানে হল যে ব্যাঙ্কগুলি আরবিআই থেকে টাকা নেয় তাদের বর্ধিত সুদের হারে উপলব্ধ করা হবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ