National Games 2022: 36 তম জাতীয় গেমসের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

National Games 2022: 36 তম জাতীয় গেমসের উদ্বোধন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির

National Games 2022



আহমেদাবাদে 36তম জাতীয় গেমসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাত বছর পর দেশে জাতীয় গেমসের আয়োজন করা হচ্ছে এবং আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে 36তম জাতীয় গেমসের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী স্বর্ণিম গুজরাট বিশ্ববিদ্যালয়ের ভার্চুয়াল লঞ্চও করেন। 100 কোটির বেশি ব্যয়ে এই বিশ্ববিদ্যালয়টি নির্মিত হয়েছে। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদী জুদেগা ইন্ডিয়া... জিতেগা ইন্ডিয়া স্লোগান দেন।


প্রথমবারের মতো জাতীয় গেমসের আয়োজকের দায়িত্ব পেয়েছে গুজরাট। গুজরাটের ছয়টি শহরে বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হবে। এই ছয়টি শহর হল আহমেদাবাদ, গান্ধীনগর, সুরাত, ভাদোদরা, রাজকোট এবং ভাবনগর।


প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, এটি ক্রীড়া জগতে দেশের সোনালী ভবিষ্যতের সূচনা। তিনি বলেন, বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম, এত তরুণ দেশ এবং দেশের সবচেয়ে বড় ক্রীড়া উৎসব! জাতীয় গেমসের এই প্ল্যাটফর্মটি নতুন লঞ্চিং প্যাড হিসেবে কাজ করবে। সকল খেলোয়াড়দের জন্য আমার শুভকামনা। আমি এখানকার লোকদেরও প্রশংসা করি, যারা খুব অল্প সময়ে জাতীয় গেমসের আয়োজন করেছে। গতকাল আহমেদাবাদে যে ধরনের দর্শনীয়, গ্র্যান্ড ড্রোন শো হয়েছিল তা দেখে সবাই হতবাক এবং গর্বিত। ড্রোনের মতো প্রযুক্তির এমন সতর্ক ব্যবহার ভারতের গুজরাটকে নিয়ে যাবে নতুন উচ্চতায়।


প্রধানমন্ত্রী বলেন, "সর্দার প্যাটেল স্পোর্টস কমপ্লেক্সে ফুটবল, হকি, বাস্কেটবল, কাবাডি, বক্সিং এবং লন টেনিসের মতো অনেক খেলার সুযোগ-সুবিধা রয়েছে। এটি সারা দেশের জন্য একটি মডেল। খেলোয়াড়রা খেলার মাঠে জয়লাভ করে। তার শক্তিশালী পারফরম্যান্স অন্যান্য ক্ষেত্রেও দেশের জয়ের পথ প্রশস্ত করে।খেলাধুলার সফট পাওয়ার, দেশের পরিচিতি, দেশের ভাবমূর্তিকে বহুগুণে উন্নত করে। এই সময়ে নবরাত্রির পবিত্র অনুষ্ঠানও চলছে। গুজরাটে মা দুর্গার আরাধনা থেকে গরবা, এর নিজস্ব পরিচয় আছে। অন্যান্য রাজ্য থেকে আসা খেলোয়াড়দের বলছি, খেলাধুলার পাশাপাশি এখানে নবরাত্রি উদযাপন উপভোগ করুন।


পিএম মোদি বলেছেন, "সফলতা শুরু হয় কর্ম দিয়ে। যে মুহুর্তে আপনি শুরু করেন, সাফল্যও শুরু হয়। আপনি হোঁচট খেতে পারেন, পড়ে যেতে পারেন এবং বিচলিত হতে পারেন, কিন্তু আপনি যদি লড়াই ত্যাগ না করেন তবে সাফল্য ধাপে ধাপে আপনার পাশে আসবে। আট বছর আগে ভারতীয় খেলোয়াড়েরা ২০-২৫টি খেলা খেলত। এখন ভারতীয় খেলোয়াড়রা প্রায় ৪০টি বিভিন্ন খেলায় অংশ নিতে যায়। আট বছর আগে পর্যন্ত ভারতীয় খেলোয়াড়রা শতাধিক খেলায় অংশগ্রহণ করতেন। আন্তর্জাতিক ইভেন্ট। এখন ভারতের খেলোয়াড়রা 300 টিরও বেশি আন্তর্জাতিক ইভেন্টে জড়িত। আমরা স্পোর্টস স্পিরিট নিয়ে খেলাধুলার জন্য কাজ করেছি। টপস টুডের মতো স্কিমের মাধ্যমে বছরের পর বছর মিশন মোডে প্রস্তুত, TOPS বড় ভূমিকা পালন করছে, বড় খেলোয়াড়দের সাফল্য থেকে শুরু করে নতুন খেলোয়াড়দের ভবিষ্যত গড়ে তোলা। আজ ফিট ইন্ডিয়া এবং খেলো ইন্ডিয়ার মতো প্রচেষ্টা একটি গণ আন্দোলনে পরিণত হয়েছে। সেই কারণেই, আজ খেলোয়াড়রা আরও বেশি সম্পদ পাচ্ছে। আরও বেশি সুযোগ দেওয়া হচ্ছে । গত আট বছরে দেশের ক্রীড়া বাজেট বেড়েছে প্রায় ৭০ শতাংশ।






তিনি আরও বলেন, এখন দেশের প্রচেষ্টা এবং উত্সাহ শুধুমাত্র একটি খেলার মধ্যে সীমাবদ্ধ নয়, 'কালারিপায়াত্তু' এবং যোগাসনের মতো ভারতীয় খেলাগুলিও গুরুত্ব পাচ্ছে। আমি আনন্দিত যে এই গেমগুলি জাতীয় গেমসের মতো বড় ইভেন্টে অন্তর্ভুক্ত হয়েছে। আমি সব খেলোয়াড়কে আরও একটি মন্ত্র দিতে চাই... আপনি যদি জিততে চান, আপনাকে প্রতিশ্রুতি এবং ধারাবাহিকতার সাথে বাঁচতে শিখতে হবে। খেলাধুলায় পরাজয় ও জয়কে কখনোই শেষ মনে করা উচিত নয়। এই ক্রীড়া আত্মা আপনার জীবনের একটি অংশ হওয়া উচিত.


প্রধানমন্ত্রী মোদি ছাড়াও এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গুজরাটের রাজ্যপাল আচার্য দেবব্রত, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র ভাই প্যাটেল, ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর, রাজ্যের মন্ত্রী হর্ষ ভাই সাংঘভি এবং মন্ত্রী সিআর পাটিল। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের সচিব রাজীব মেহতাও।




উদ্বোধনী অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বেশ কয়েকজন শিল্পী। এ সময় নরেন্দ্র মোদি স্টেডিয়ামে উপস্থিত শিক্ষার্থীরা গরবা পরিবেশন শুরু করেন। মোহিত চৌহানও এই প্রোগ্রামে তার পারফরম্যান্স দিয়েছিলেন এবং রকস্টার সিনেমার নাদান পারিন্দে গানটি গেয়ে সবাইকে মুগ্ধ করেছেন। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরও।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ