Operation Meghchakra: শিশু পর্ণ রুখতে দেশের ২০ রাজ্যে সিবিআইয়ের হানা 


CBI raids



সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) শনিবার 20 টি রাজ্যে 56 টি স্থানে অভিযান চালিয়ে অনলাইনে শিশু পর্নোগ্রাফি সেল এবং বিতরণের উপর ব্যাপক ক্র্যাকডাউন শুরু করেছে। এই অভিযানের নাম দেওয়া হয়েছে ‘অপারেশন মেঘচক্র’, সংবাদ সংস্থাগুলো জানিয়েছে।



ক্র্যাকডাউনটি একই অপরাধের সাথে সম্পর্কিত 2021 সালের নভেম্বরে এজেন্সি দ্বারা পরিচালিত অভিযানগুলির একটি ফলোআপ ছিল, সূত্রগুলি আইএএনএস দ্বারা উদ্ধৃত করা হয়েছে। সেই সময় অপারেশনটির সাংকেতিক নাম ছিল ‘অপারেশন কার্বন’।



সিবিআই ইন্টারপোলের সিঙ্গাপুর-ভিত্তিক ক্রাইম অ্যাগেইনস্ট চাইল্ড ইউনিটের কাছ থেকে এই ধরনের সামগ্রী অনলাইনে বিক্রি এবং বিতরণের বিষয়ে ইনপুট পেয়েছে, সূত্র আরও জানিয়েছে।



অপরাধের সাথে জড়িতদের পুরো নেটওয়ার্ক জুড়ে ক্র্যাকডাউনের জন্য 200 টিরও বেশি সিবিআই আধিকারিকদের নিয়ে গঠিত বিভিন্ন দল মোতায়েন করা হয়েছিল।



"আমরা জানতে পেরেছি যে ক্লাউড স্টোরেজ অভিযুক্তরা শিশু যৌন নির্যাতনের সামগ্রী বিতরণে ব্যবহার করছে। আমরা ইনপুট পেয়েছি এবং নিজেরাই এটি তৈরি করেছি। আমরা প্রযুক্তিগত নজরদারির ভিত্তিতে তাদের আস্তানা খুঁজে পেয়েছি এবং এখন তাদের অভিযান চালাচ্ছি," সূত্র জানিয়েছে।




ফেডারেল তদন্ত সংস্থা চাইল্ড পর্নো অনলাইন ডিস্ট্রিবিউশন অভিযুক্তদের পুরো নেটওয়ার্ক খুঁজে বের করতে আন্তর্জাতিক সহযোগিতা চ্যানেল ব্যবহার করেছে।



দিল্লি কমিশন ফর উইমেন (ডিসিডব্লিউ) টুইটারে "অবাধে উপলব্ধ" শিশু পর্নো এবং ধর্ষণের ভিডিওগুলিকে চিহ্নিত করার কয়েকদিন পরেই সিবিআইয়ের পদক্ষেপ আসে, বিষয়বস্তুর বিষয়ে কোম্পানির ইন্ডিয়া পলিসি হেড এবং দিল্লি পুলিশকে সমন জারি করে৷ DCW এবং এর প্রধান স্বাতি মালিওয়ালকে প্ল্যাটফর্মে ভিডিওগুলি আবিষ্কার করার জন্য নেতৃত্ব দেওয়া হয়েছিল যখন তারা চণ্ডীগড় বিশ্ববিদ্যালয়ের ফাঁস হওয়া ভিডিও ঘটনার সাথে সম্পর্কিত ভিডিও ফাঁস করার বিষয়ে যেখানে তদন্ত চলছে।