DA: বকেয়া ডিএ মেটাতে আরও সময় দেওয়ার আর্জি রাজ্য সরকারের


money




দীর্ঘদিনের ডিএ (dearness allowance) বঞ্চনার শিকার রাজ্যের সরকারী কর্মচারীরা। কিন্তু রাজ্যসরকার মুখ ফিরে তাকায়নি সরকারী কর্মচারীদের দিকে। ফলে বাধ্য হয়ে আদালতের দ্বারস্থ হতে হয়েছে কর্মচারীদের।




কলকাতা হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ গত মে মাসে তিন মাসের মধ‍্যে রাজ‍্য সরকারী কর্মীদর ডিএ (dearness allowance) মেটানোর নির্দেশ দেয়। গত ২০ মে কলকাতা হাইকোর্ট এক ঐতিহাসিক রায়ের মাধ্যমে জানিয়েছিল, ডিএ শিক্ষক, শিক্ষাকর্মী, ভাক্তার, নার্সসহ সমস্ত সরকারি কর্মচারীদের মৌলিক অধিকার এবং রাজ্য সরকারকে পঞ্চম বেতন কমিশনের সমস্ত বকেয়া ডিএ (dearness allowance) তিন মাসের মধ্যে মিটিয়ে দিতে হবে। আগামী ১৯ আগস্ট তার শেষ সময়সীমা।






তবে হাতে মাত্র কয়েকদিন থাকতেই তিন মাসের মধ‍্যে রাজ‍্য সরকারী কর্মীদের ডিএ (wb da news) মেটানোর আদালতের নির্দেশকে পুর্নবিবেচনার করার আর্জি জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হল রাজ‍্য। বৃহস্পতিবার এই রায়ের রিভিউ পিটিশন জমা দিয়েছে আদালত। সূত্রের খবর, অনলাইনে পিটিশন দাখিল করেছে রাজ্য।








জানাযাচ্ছে রাজ্য সরকার রিভিউ পিটিশনে জাজমেন্টের যে অংশটিকে রিভিউ করতে বিচারপতি হরিশ ট্যান্ডন এবং বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের দৃষ্টি আকর্ষণ করেছেন সেটি হলো তিন মাসের সময়সীমা। ঐ সময়সীমাকে আরো বাড়াতে রিভিউ পিটিশনে আজ আবেদন জানিয়েছে রাজ্য, অর্থাৎ রাজ্য ডি.এ দিতে চায় কিন্তু দীর্ঘ সময় ধরে দিতে চায় ।












তবে ডিএ (dearness allowance) নিয়ে আন্দোলনে জোটবদ্ধ সংগ্রামী যৌথ মঞ্চের পক্ষ থেকে এক প্রেস বিবৃতিতে আজ জানানো হয়েছে-




"আমরা অদ্ভুতভাবে লক্ষ্য করলাম যে, রাজ্য সরকার আমাদের দীর্ঘদিনের বঞ্চনার অবসান ঘটিয়ে বকেয়া ডিএ দেওয়ার উদ্যোগ গ্রহণ তাে দূরের কথা আজ আদালতে তারা তা পুনর্বিবেচনার জন্য আর্জি জানিয়েছে। এর দ্বারা স্পষ্ট প্রমাণিত হল আমাদের ডিএ দেওয়ার ব্যাপারে রাজ্য সরকার কোন ইচ্ছাই নেই।


আমরা সরকারের এই ভূমিকার তীব্র প্রতিবাদ জানাচ্ছি। সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে এবং প্রাপ্য দিন থেকে সমস্ত বকেয়া ডিএ ও সকল শূন্য পদে স্বচ্ছ ভাবে স্থায়ী নিয়োগের দাবিতে আগামী ২৭ আগস্ট সুবােধ মল্লিক স্কোয়ার থেকে রানী রাসমণি রােড পর্যন্ত বিক্ষোভ মিছিল ও মুখ্যমন্ত্রীর নিকট ডেপুটেশনের ডাক দিয়েছি। আমরা রাজ্যের সমস্ত শিক্ষক-শিক্ষাকর্মী, সরকারি কর্মচারী, ডাক্তার, নার্সের কাছে আবেদন জানাচ্ছি, এই আন্দোলনের কর্মসূচিতে আপনারা ব্যাপকভাবে এগিয়ে আসুন এবং তীব্র আন্দোলনের মধ্য দিয়েই আমারা রাজ্য সরকারকে বাধ্য করবো আমাদের দাবি মানতে।"