অগ্নিপথের ধাঁচেই কলেজ-বিশ্ববিদ‍্যালয়ে অধ‍্যাপক নিয়োগ! লাগবে না NET/SET/PhD/M.Phill


UGC



সেনা বাহিনীর 'অগ্নিপথ' (AGNIPATH) স্কিমের মতোই এবার কলেজের প্রফেসর নিয়োগে 'প্রফেসর অফ প্র্যাকটিস' প্রকল্প চালু করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) উদ্যোগী হয়েছে। এমনটাই খবর। আর এই প্রকল্পের আওতায় লাগবে না নেট, সেট, পিএইচডি (NET/SET/PhD/M.Phil)। শুধু মাত্র ১৫ বছর কাজের অভিজ্ঞতা থাকলেই পাওয়া যাবে কাজ।




কলেজ, (COLLEGE) বিশ্ববিদ্যালয়ে (UNIVERSITY) পড়ানোর জন্য এবার থেকে আর প্রথাগত শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে না। লাগবে না পিএইচডি, এমফিল এমনকি নেট (NET) বা সেটও (SET) পাশ করতে হবে না। প্রার্থীর কোনও প্রকাশনা না থাকলেও চলবেও। শুধু যে বিষয়ে পড়াতে চান সেই বিষয়ে ১৫ বছরের কাজের অভিজ্ঞতা থাকলেই পড়ানো যাবে কলেজ-বিশ্ববিদ‍্যালয়ে।



শিক্ষাবিদরা মনে করছে, ভাড়ায় অপেশাদার শিক্ষক এনে কলেজ, বিশ্ববিদ‍্যালয় চালানোর পরিকল্পনা করছে ইউজিসি (UGC)। এমন সিদ্ধান্তে যে উচ্চ শিক্ষাকে দুর্বল করে দেবে বলার অপেক্ষা রাখে না। শিক্ষাবিদদের একাংশের আশঙ্কা, প্রফেসর অফ প্র্যাকটিস প্রকল্প উচ্চশিক্ষার মান তলানিতে ঠেকিয়ে দিতে পারে। আরো আশঙ্খা এর ফলে বন্ধ হয়ে যেতে স্থায়ী নিয়োগ প্রক্রিয়া। বাড়তে পারে রাজনৈতিক হস্তক্ষেপ এমনটাই মনে করছে সংশ্লিষ্ট মহল।