Sturgeon Moon: 2022 সালের শেষ সুপারমুন দেখা যাবে আগস্টে, কবে?

Supermoon of 2022: বছরের শেষ সুপারমুন দেখা যাবে বৃহস্পতিবার 

Supermoon of 2022

জুলাই মাসে, এটি ছিল বাক মুন, 2022 সালের সবচেয়ে বড় সুপারমুন যা আকাশ পর্যবেক্ষকদের রোমাঞ্চিত করেছিল। আগস্টে, আরও একটি স্বর্গীয় বিস্ময় রয়েছে যা তাদের সমানভাবে হয়তো আরও বেশি অবাক করবে। ফেব্রুয়ারির ফ্লাওয়ার মুন, জুনের স্ট্রবেরি মুন এবং জুলাইয়ের বাক মুনের পরে এটি বছরের চতুর্থ এবং শেষ সুপারমুন, যাকে "স্টার্জন মুন" (Sturgeon Moon) বলা হয়। আগস্টের স্টার্জন মুন হবে 2022 সালের শেষ সুপারমুন এবং এটি 11 আগস্ট বৃহস্পতিবার জ্যোতির্বিজ্ঞানীদের এবং সাধারণ মানুষকে একইভাবে মুগ্ধ করবে। একটি সুপারমুন ঘটে যখন "এটি একটি পূর্ণিমা যা এমন একটি সময়ে ঘটে যখন এটি পৃথিবীর সবচেয়ে কাছাকাছি দূরত্বে থাকে। চাঁদের কক্ষপথে পৃথিবীর নিকটতম বিন্দু।"



এই বিন্দুকে পেরিজি বলা হয়। সুপারমুনগুলি গড় পূর্ণিমার চেয়ে বড় এবং উজ্জ্বল দেখায় এবং তারা রাতের আকাশে 16 শতাংশ পর্যন্ত উজ্জ্বল দেখাতে পারে।



পেরিজির বিপরীতে, যে চাঁদটি সবচেয়ে দূরবর্তী বিন্দুতে, অ্যাপোজি, তাকে মাইক্রো মুন বলা হয়, সুপার মুনের বিপরীতে।


স্টার্জন সুপারমুন 11 আগস্ট বৃহস্পতিবার পূর্ণিমার রাতে দৃশ্যমান হবে। সুপারমুনটি GMT রাত 01:36 টার দিকে শীর্ষে উঠবে। যাইহোক, চাঁদ তার প্রায় সমস্ত উজ্জ্বলতা এবং পূর্ণতায় দেখা যাবে সুপারমুনের আগের রাতে এবং পরে - বুধবার, 10 আগস্ট এবং শুক্রবার 12 আগস্ট।



এই বছরের অগাস্ট হল সুপারমুন চাঁদ দেখার শেষ সুযোগ।

অগাস্ট সুপারমুন এর নামটি একটি বৃহৎ স্টার্জন মাছ থেকে এসেছে যা উত্তর আমেরিকার অ্যালগনকুইন উপজাতিরা সেই সময়ে অনেক বেশি সহজে ধরতে সক্ষম হয়েছিল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ