Private Tuition : স্কুল শিক্ষকদের কাছে টিউশন পড়ার দাবিতে পথে পড়ুয়ারা

স্কুল শিক্ষকদের কাছে টিউশন পড়ার দাবিতে পথে পড়ুয়ারা

Students Protest



দিনহাটা:


স্কুল শিক্ষকদের (school teachers) প্রাইভেট পড়ানোর (Private Tuition) দাবিতে দিনহাটায় পথ অবরোধ করল ছাত্র-ছাত্রীরা। দিনহাটা শহরের বাইপাস মোড়ে ছাত্র-ছাত্রীদের পথ অবরোধের ফলে সমস্যায় পড়তে হয় নিত্যযাত্রী থেকে শুরু করে সাধারণ মানুষকে। ঘটনাস্থলে পুলিশ এসে ছাত্র-ছাত্রীদের নানাভাবে বোঝানো সত্ত্বেও তারা তাদের সিদ্ধান্তে অটল থাকে। কোনভাবেই তারা সরকারি এই সিদ্ধান্ত মেনে নেবেন না বলো কার্যত হুঁশিয়ারি দেন ছাত্রছাত্রীরা। পাশাপাশি এদিন দিনহাটা মহকুমা শাসকের করণেও বিক্ষোভ দেখান পড়ুয়ারা।



সম্প্রতি স্কুল শিক্ষকদের (school teachers) টিউশন (Private Tuition) পড়ানো যাবে না বলে কড়াভাবে বিজ্ঞপ্তি দেয় স্কুল শিক্ষা দপ্তর। অন‍্যদিকে বহুদিন ধরে স্কুল শিক্ষকদের টিউশন বন্ধের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে গৃহশিক্ষক কল‍্যান সমিতি। ফলে চাপ বেড়েছে সেইসব স্কুল শিক্ষকদের যারা টিউশন (Private Tuition) পড়ায়। এমত পরিস্থিতিতে স্কুল শিক্ষকদের একাংশ চাকরির জন‍্য টিউশন পড়ানো বন্ধ করার সিদ্ধান্ত নেয়। আর সেই সিদ্ধান্তের পরে রাস্তায় নামে শিক্ষার্থীরা। শুধু দিনহাটা নয় রাজ‍্যের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীরা স্কুল শিক্ষকের টিউশন (Private Tuition) পড়ানোর পক্ষেই সওয়াল করে আন্দোলন নেমেছে।




তাঁদের কথায়, "আমরা আমাদের ইচ্ছে মতো যে শিক্ষককে পছন্দ করবো তাঁদের কাছেই পড়বো, তা আমাদের ব‍্যক্তিগত ব‍্যাপার।" তাঁরা মনে করে, স্কুল শিক্ষকদের একাংশ যারা ভালো টিউশন করায় তাঁদের কাছে শিক্ষার্থীরাই যখন পড়তে চাইছে তখন অন‍্যের কিসে অসুবিধা। 



আর পথ চলতির কথায়, "যে গৃহশিক্ষকরা চাকরি পাননি তাঁরা যদি ভালো পড়ায় তবে তাঁর কাছে ছাত্রছাত্রী এমনিতেই পড়তে যাবে। এরকম বহু শিক্ষক আছে চাকরি না পেয়েও টিউশনে প্রচুর ছাত্র। যাদের কাছে ছাত্র নেই তাঁদের পড়ানোয় নিশ্চয় কোনো সমস‍্যা আছে তাই ছাত্রছাত্রীরা স্কুল শিক্ষকদের কাছে টিউশন পড়ার দাবিতেই পথে নেমেছে। এতে ছাত্রছাত্রীদের ভুল কোথায়? ওদের ভবিষ‍্যৎ ওরাই বুঝবে। আজ যারা চাকরি পাইনি তাঁদেরকে ওরা ভরসাইবা করে কি করে?"




অপর এক পথচারির কথায়, "টিউশন পড়িয়ে অনেকের সংসার চলে এদিকে স্কুল শিক্ষকদের তো চাকরি আছে। ফলে স্কুল শিক্ষকদের টিউশন থেকে সরে গেলে ওদের একটা জায়গা ভালো হয়। কিন্তু শিক্ষার্থীরা যেহেতু আন্দোলনে সেক্ষেত্রে কিছু না কিছু কমবেশি তো আছে।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ