Agnipath Scheme: অগ্নিপথের বিরোধিতায় প্রস্তাব পাস পাঞ্জাব বিধানসভায়



বৃহস্পতিবার পাঞ্জাব বিধানসভা (Punjab Assembly) কেন্দ্রের অগ্নিপথ (Agnipath Scheme) প্রতিরক্ষা নিয়োগ প্রকল্পের বিরুদ্ধে একটি প্রস্তাব পাস করেছে।


বিজেপির দুই বিধায়ক অশ্বনী শর্মা এবং জঙ্গি লাল মহাজন এই প্রস্তাবের বিরোধিতা করেন।

সংসদে প্রস্তাবটি পেশ করেন মুখ্যমন্ত্রী ভগবন্ত মান (CM Bhagbant Mann)


রেজোলিউশনের আলোচনায় অংশ নিয়ে মান বলেছিলেন যে তিনি শীঘ্রই প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে অগ্নিপথ প্রকল্পের বিষয়টি উত্থাপন করবেন।


অগ্নিপথের তীব্র বিরোধিতা করে মান বলেছিলেন যে এই পরিকল্পনাটি দেশের যুব সমাজের বিরুদ্ধে।


বিরোধী দলের নেতা এবং কংগ্রেস বিধায়ক প্রতাপ সিং বাজওয়া দাবি করেছেন যে অগ্নিপথ প্রকল্প প্রত্যাহার করা উচিত।


আকালি বিধায়ক মনপ্রীত সিং আয়ালি এই রেজোলিউশনকে সমর্থন করেছিলেন এবং স্কিমের রোল ব্যাক দাবি করেছিলেন।


রেজল্যুশন অনুসারে, হাউস রাজ্য সরকারকে সুপারিশ করে যে অগ্নিপথ প্রকল্পটি অবিলম্বে ফিরিয়ে আনার জন্য বিষয়টি কেন্দ্রীয় সরকারের কাছে তুলে ধরার জন্য।


“ভারত সরকারের অগ্নিপথ প্রকল্পের একতরফা ঘোষণা পাঞ্জাব সহ সমস্ত রাজ্যে ব্যাপক প্রতিক্রিয়ার সাক্ষী হয়েছে,” রেজোলিউশন পড়ার সময় মান বলেছিলেন।


পাঞ্জাব বিধানসভা দৃঢ়ভাবে মনে করে যে যে প্রকল্পে যুবকদের শুধুমাত্র চার বছরের জন্য নিযুক্ত করা হবে এবং মাত্র 25 শতাংশ পর্যন্ত বহাল রাখা হবে, তা জাতীয় নিরাপত্তা বা এই দেশের যুবকদের স্বার্থে নয়।


"এই নীতিটি তরুণদের মধ্যে অসন্তোষ সৃষ্টি করতে পারে যারা আজীবন জাতির সশস্ত্র বাহিনীর সেবা করতে চায়," মান বলেছেন।



এটা অবশ্যই উল্লেখ‍্য যে পাঞ্জাবের এক লাখেরও বেশি সৈন্য জাতির সশস্ত্র বাহিনীতে কাজ করে এবং তাদের মধ্যে অনেকেই প্রতি বছর দেশের সীমান্তে তাদের জীবন বলিদান দেয়, তিনি বলেছিলেন।


“পাঞ্জাবের যুবকরা ভারতীয় সশস্ত্র বাহিনীতে কাজ করাকে গর্ব ও সম্মানের বিষয় বলে মনে করে এবং তাদের বীরত্ব ও সাহসের জন্য বিখ্যাত।


"এই স্কিমটি পাঞ্জাবের অনেক যুবকদের স্বপ্নকে চূর্ণ করে দিয়েছে যারা নিয়মিত সৈনিক হিসাবে সশস্ত্র বাহিনীতে যোগদানের জন্য উচ্চাকাঙ্ক্ষী ছিল," মান বলেছেন৷

স্কিমটি সশস্ত্র বাহিনীর দীর্ঘস্থায়ী স্পিরিট ডি কর্পসকে দুর্বল করার প্রবণতাও রয়েছে, রেজল্যুশনটি সরানোর সময় মান বলেছিলেন।


চার বছরের চুক্তির ভিত্তিতে সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীতে সাড়ে 17 থেকে 21 বছর বয়সী যুবকদের নিয়োগের জন্য কেন্দ্র অগ্নিপথ প্রকল্পটি উন্মোচন করার পরে দেশের বিভিন্ন অংশে বিক্ষোভ শুরু হয়েছিল। এটি পরে এই বছরের নিয়োগের জন্য ঊর্ধ্ব বয়সের সীমা শিথিল করে 23-এ। মান মঙ্গলবার বিধানসভায় বলেছিলেন যে তাঁর সরকার অগ্নিপথ প্রকল্পের বিরুদ্ধে একটি রেজুলেশন আনবে, জোর দিয়ে যে কেন্দ্রের সামরিক নিয়োগের উদ্যোগ ভারতীয় সেনাবাহিনীর মৌলিক কাঠামোকে ধ্বংস করবে। .




এর আগে, তিনি বিরোধী দলের নেতা প্রতাপ সিং বাজওয়ার এই পরিকল্পনার বিরুদ্ধে একটি প্রস্তাব আনার পরামর্শকে সমর্থন করেছিলেন।