Presidential Election: প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রীতেই সিলমোহর, রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষনা বিরোধী শিবিরের

President Election



প্রত‍্যাশামতো আজ রাষ্ট্রপতি পদপ্রার্থীর নাম ঘোষনা করলো বিরোধী জোট। সকালেই বোঝা গিয়েছিল বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী হতে চলেছেন যশবন্ত সিনহা। আর তাই হল আনুষ্ঠানিকভাবে যশবন্ত সিনহার নাম ঘোষনা করা হল বিরোধী জোটের তরফে। 



২৭ জুন মনোনয়ন পেশ করবেন যশবন্ত। 'বিরোধী প্রার্থীকে সমর্থন AAP ও TRS-র', সাংবাদিক বৈঠকে দাবি শরদ পওয়ারের। 


আগামী ১৮ই জুলাই দেশের রাষ্ট্রপতি নির্বাচন। আগামী ২৪শে জুলাই মেয়াদ শেষ হতে চলেছে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের। আর তার আগে নিয়ম মেনে নতুন রাষ্ট্রপতি নির্বাচন। আগামী ১৮ই জুলাই ভোট গ্রহন হবে বলে ঘোষনা দিয়েছেন নির্বাচন কমিশনার রাজীব কুমার। 



অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকারে কেন্দ্রীয় অর্থমন্ত্রী এবং বিদেশমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন যশবন্ত সিনহা (Yaswant Sinha)। ২০১৮ সালে বিজেপি ছেড়েছিলেন তিনি। ২০২১ সালে তৃণমূল কংগ্রেসে যোগ দেন তিনি। এরপর গত বছর বিধানসভা নির্বাচনের ঠিক আগে দলের জাতীয় সহসভাপতি নিযুক্ত হন যশবন্ত সিনহা (Yaswant Sinha)। এবার সেই যশবন্ত সিনহাকেই রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হল। 




গত ১৫ই জুন দিল্লীতে তৃণমূল কংগ্রেসের ডাকে সর্বদলীয় বৈঠক হয়। বৈঠকে এনসিপি নেতা শরদ পাওয়ারের নাম রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসেবে তোলা হলেও তিনি রাজি হননি। অন‍্যদিকে, ন্যাশনাল কনফারেন্সের প্রধান ফারুক আবদুল্লা এবং পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপাল কৃষ্ণ গান্ধীর নাম প্রস্তাব করেছিলেন মমতা বন্দোপাধ‍্যায়। কিন্তু সেই প্রস্তাবে তাঁরাও রাজি হননি। এরপরেই যশবন্ত সিনহাকেই বিরোধী জোটের রাষ্ট্রপতি পদপ্রার্থী করা হল।