Latest Online Bengali News Portal

Breaking

Monday, June 27, 2022

Credit Card New Rules: ক্রেডিট কার্ডের Billing Cycle এ আমূল পরিবর্তন সহ একাধিক নয়া নিয়ম ১ জুলাই থেকে

Credit Card New Rules: Multiple new rules from July 1


Credit Card


বর্তমান সময়ে ক্রেডিট কার্ডের ব্যবহার অত্যাধিক বৃদ্ধি পেয়েছে। ফলে নতুন নতুন সমস্যাও বৃদ্ধি পাচ্ছে। আর তাই ক্রেডিট কার্ড নিয়ে নতুন নতুন নিয়ম জারি করতে হচ্ছে RBI কে। এবার একাধিক নয়া নিয়ম জারি করলো RBI, যা লাগু হবে ১ লা জুলাই থেকে।  






ক্রেডিট কার্ড ব্যবহারের নিয়ম পরিবর্তন করেছে (Credit Card New Rules) রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।  কেন্দ্রীয় ব্যাঙ্ক একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ক্রেডিট কার্ড সম্পর্কিত নতুন নিয়মগুলি রাজ্য সমবায় ব্যাঙ্ক এবং জেলা কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্কগুলি ছাড়া সমস্ত ব্যাঙ্কের জন্য প্রযোজ্য হবে।

Credit Card

কিন্তু কি কি নয়া নিয়ম ? আসুন জেনে নেওয়া যাক-

Credit Card New Rule- ১ জুলাই থেকে কোনও ব্যাঙ্ক বা ক্রেডিট কার্ড সংস্থা গ্রাহকদের সম্মতি ছাড়া ক্রেডিট কার্ড ইস্যু করতে পারবে না। এমনটা হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে জরিমানা করা হতে পারে।

Credit Card


No More Wrong Bills: গ্রাহকদের ভুল বিল যাতে পাঠানো না হয় তা নিশ্চিত করতে হবে সংস্থাগুলিকে। ভুল বিল পাঠানো হলে  কার্ডধারককে অভিযোগের তারিখ থেকে সর্বোচ্চ ৩০ দিনের মধ্যে প্রমাণ-সহ উত্তর দিতে হবে ব্যাঙ্ককে। 


Credit Card


Billing Cycle: বর্তমানে ক্রেডিট কার্ডে কেনাকাটার পর বিল পরিশোধের নির্দিষ্ট সময় থাকে। ১ জুলাই থেকে বদলে যাচ্ছে সেই বিলিং সাইকেল। ১ জুলাই থেকে ক্রেডিট কার্ড বিলিং সাইকেল মাসের ১১ তারিখে শুরু হবে এবং শেষ হবে পরবর্তী মাসের ১০ তারিখে।

12 comments:

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন